shono
Advertisement

সাধারণের জন্য স্বস্তি! ২৫ মাসে সর্বনিম্ন খুচরো মূল্যবৃদ্ধির হার, দাম কমবে জিনিসপত্রের?

ইতিবাচক প্রভাব পড়ল খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হারেও।
Posted: 07:07 PM Jun 12, 2023Updated: 07:10 PM Jun 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন আর্থিক বছরের প্রথম মাসেই এসেছিল সুখবর। কমেছিল খুচরো মুদ্রাস্ফীতির (Retail Inflation) হার। মে মাসে তা আরও কমল। নতুন খুচরো মূল্যবৃদ্ধির হার ৪.২৫ শতাংশে নেমে এসেছে। যা গত ২৫ মাসের নিরিখে সর্বনিম্ন। উল্লেখ্য, এপ্রিলে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৭০ শতাংশ। বিশেষজ্ঞদের ধারণা, মধ্যবিত্তের হেসেলে এর সুখকর প্রভাব পড়বে।

Advertisement

গত দু’বছরে লাগামছাড়া মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝতে হয়েছে আমজনতাকে। এরপর চলতি বছরে ফেব্রুয়ারি মাসে প্রথমবার নিম্নগামী হয় খুচরো মূল্যবৃদ্ধির হার। এরপর মার্চ এবং এপ্রিল মাসেও তা অব্যাহত থাকে। এপ্রিলে গত ১৮ মাসের নিরিখে সর্বনিম্ন ছিল খুচরো মূল্যবৃদ্ধির হার (৪.৭০ শতাংশ)। মে মাসে তা হল ৪.২৫ শতাংশ। এর ফলে খুচরো মুদ্রাস্ফীতি আরবিআইয়ের (RBI) মধ্য মাত্রার (৪ শতাংশ) আরও কাছে পৌঁছল।

[আরও পড়ুন: কেন মনোনয়ন প্রত্যাহার? উপযুক্ত কারণ দেখাতে হবে প্রার্থীকে, নয়া নির্দেশ কমিশনের

খুচরো মূল্যবৃদ্ধির হার কমায় খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হারও কমেছে। চলতি মাসে তা ২.৯১ শতাংশ। অন্যদিকে গ্রামীণ অঞ্চলে মে মাসে মুদ্রাস্ফীতি কমে হয়েছে ৪.১৭ শতাংশ। শহুরাঞ্চলে তা ৪.২৭ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে মুদ্রাস্ফীতির নিম্নমুখী হার বজায় থাকলে রেপো রেট কমতে পারে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এমনটাই মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা।  

[আরও পড়ুন: অনুপ্রেরণা মোদি! অসমে এবার ‘সার জেহাদে’র বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিমন্তের়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement