shono
Advertisement

ভারত হিন্দু রাষ্ট্রই, ফের সরব মোহন ভাগবত

বাংলাদেশের বাংলা ভাষাভাষীর মানুষের হয়ে সওয়াল আরএসএস প্রধানের। The post ভারত হিন্দু রাষ্ট্রই, ফের সরব মোহন ভাগবত appeared first on Sangbad Pratidin.
Posted: 06:49 PM Jan 22, 2018Updated: 01:19 PM Jan 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একবার ভারতবর্ষকে হিন্দু রাষ্ট্রের তকমা দিতে সরব হলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রধান মোহন ভাগবত। তিনি স্পষ্ট জানান, উন্নতি করতে হলে ভারতকে হিন্দু রাষ্ট্রের তকমা পেতে ও ধরে রাখতে হবে। তিনি এও বলেন, প্রাচীন অবিভক্ত ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ বর্তমানে পাকিস্তানের অধীনে চলে গিয়েছে। ইতিহাস সাক্ষী, পাকিস্তানের বিরুদ্ধে সমস্ত শত্রুতা ভুলে গিয়েছে ভারত। কিন্তু এই মনোভাব কি পাকিস্তানও দেখাতে পারবে?

Advertisement

[ভারতীয়রা আসলে সবাই হিন্দু, মোহন ভাগবতের মন্তব্যে বিতর্ক তুঙ্গে]

রবিবার গুয়াহাটিতে সংঘের এক সমাবেশে এ কথা বলেন ভাগবত। উত্তর-পূর্ব ভারতের তিন রাজ্যে আসন্ন নির্বাচনের মুখে তাঁর এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। আরএসএস প্রধানের মন্তব্য, ‘অনেক সংগ্রামের পর পাকিস্তানের জন্ম হয়। ভারত কিন্তু ১৯৪৭ থেকেই পাকিস্তানের প্রতি যাবতীয় শত্রুতা ভুলেছে। কিন্তু পাকিস্তান ভোলেনি। এই হল হিন্দু ও অ-হিন্দুদের মধ্যে পার্থক্য!’ ভাগবত আরও জানান, হরপ্পা-মহেঞ্জোদারোর মতো প্রাচীন সভ্যতা বর্তমানে পাকিস্তানের অন্তর্গত। পাকিস্তানের উচিত ওই সব এলাকা অবিলম্বে ভারতকে ফিরিয়ে দেওয়া।

[কলকাতায় মোহন ভাগবতের সভার অনুমতি দিল না প্রশাসন]

ভারত ও হিন্দু- এই দুটি শব্দ একে অপরের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত বলেও এদিন প্রকাশ্যে মন্তব্য করেন আরএসএস প্রধান। বলেন, ‘ভারতবর্ষ মানেই হিন্দুত্ব। হিন্দুত্ব গোটা বিশ্বকে তাঁর মানবিক মুখ দেখিয়েছে। শিখিয়েছে সহিষ্ণুতা ও আধ্যাত্মিকতা।’ হিন্দুত্বকে ভুলে গেলে, ভারতের প্রাচীন রীতি-রেওয়াজ ভুলে গেলে এ দেশের মানুষের অস্তিত্বই সঙ্কটে পড়ে যাবে বলেও সতর্ক করেছেন ভাগবত। বাংলাদেশ প্রসঙ্গেও এদিন বিস্ফোরক মন্তব্য করেন তিনি। বলেন, ‘একাত্তরের পর বাংলাদেশের বাংলা ভাষাভাষী মানুষ চাইলেই ভারতে এসে এ দেশের সভ্যতা-সংস্কৃতির সঙ্গে মিশে যেতে পারতেন। কিন্তু তারা সেটা করেননি, কারণ তাঁদের মধ্যে হিন্দু আবেগ নেই।’ হিন্দু আবেগ না থাকলে ভারতও টুকরো টুকরো হয়ে যাবে, বলেন আরএসএস প্রধান।

[রাষ্ট্রপতি পদের জন্য ফের মোহন ভাগবতের নাম সুপারিশ শিব সেনার]

The post ভারত হিন্দু রাষ্ট্রই, ফের সরব মোহন ভাগবত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার