shono
Advertisement

ট্রেন দুর্ঘটনা রুখতে কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্র, বিস্তারিত জানতে চাইল সুপ্রিম কোর্ট

চার সপ্তাহ পরে ফের শুনানি।
Posted: 03:35 PM Jan 02, 2024Updated: 03:35 PM Jan 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের জুনে ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন প্রায় তিনশো মানুষ। আহত ১ হাজার ২০০ জনেরও বেশি। সেই ভয়ংকর দুর্ঘটনার স্মৃতি এখনও টাটকা দেশবাসীর মনে। তারও আগে বহু ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন নিরীহ মানুষ। আর যেন এমন দুর্ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তা নিশ্চিত করতে কেন্দ্র কী সুরক্ষা ব্যবস্থা নিয়েছে তা জানতে চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)। যার মধ্যে অন্যতম স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা পদ্ধতি ‘কবচ’।

Advertisement

মঙ্গলবার শীর্ষ আদালতে বিচারপতি সূর্য কান্ত ও কে ভি বিশ্বনাথনের বেঞ্চে ছিল এই সংক্রান্ত পিটিশনের শুনানি। পিটিশন দাখিলকারী বিশাল তিওয়ারি জানতে চান, দুর্ঘটনা রুখতে ‘কবচ’ ব্যবস্থার মতো কোনও সুরক্ষা ব্যবস্থা সারা দেশে কার্যকর করতে কত খরচ পড়বে। পরে বেঞ্চ তিওয়ারিকে নির্দেশ দেয় তাঁর আর্জির কপি অ্যাটর্নি জেনারেলের দপ্তরে জমা দিতে। সেই সঙ্গে বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেল যেন বেঞ্চকে ট্রেন দুর্ঘটনা রুখতে কোন পদক্ষেপ করা হয়েছে বা হচ্ছে, তার বিস্তারিত বিবরণ জানান। চার সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি।

[আরও পড়ুন: নির্বাচন কমিশনার নিয়োগে চায় প্রধান বিচারপতিকে, কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে মামলা সুপ্রিম কোর্টে]

প্রসঙ্গত, গত ২ জুন সন্ধ্যায় তিন ট্রেনের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী হয়েছিল গোটা দেশ। একসঙ্গে দুর্ঘটনার কবলে পড়ে একটি মালগাড়ি, শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express Accident) এবং যশবন্তপুর হামসফর এক্সপ্রেস। যার জেরে প্রাণ হারান ২৯৬ জন। আহত হন বারোশোরও বেশি যাত্রী। দুর্ঘটনার তদন্তভার পায় সিবিআই।

[আরও পড়ুন: পাঞ্জাব-মহারাষ্ট্রে পেট্রল পাম্পে লম্বা লাইন, জ্বালানি সংগ্রহে মরিয়া মানুষ, কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement