shono
Advertisement

প্রয়াত শংকর নেত্রালয়ের প্রতিষ্ঠাতা, X হ্যান্ডলে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর

চেন্নাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
Posted: 04:18 PM Nov 21, 2023Updated: 04:51 PM Nov 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  দরিদ্র্য মানুষের কথা ভেবে শংকর নেত্রালয় খুলেছিলেন। প্রয়াত সেই বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসক এস এস বদ্রীনাথ। মঙ্গলবার ভোরে চেন্নাইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বিশিষ্ট চিকিৎসকের মৃত্যুতে X হ্যান্ডলে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Advertisement

সেঙ্গামেদু শ্রীনিবাস বদ্রীনাথের চেন্নাইতে জন্ম। সময়টা ১৯৪০ সালের ২৪ ফেব্রুয়ারি। কৈশোরেই মা-বাবাকে হারান। বাবার ইনস্যুরেন্সের টাকায় পড়াশোনা করেন। মাইলাপোরের পিএস হাইস্কুলের পর চেন্নাইয়ের রামকৃষ্ণ মিশন হাইস্কুলে পড়াশোনা করেন। তার পর মাদ্রাজের লয়োলা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ। ১৯৫৭ সাল থেকে ১৯৬২ পর্যন্ত মাদ্রাজ মেডিক্যাল কলেজে ডাক্তারি পড়েন। মার্কিন মুলুকে পাড়ি দেন তিনি। গ্রাসল্যান্ডস হসপিটাল এবং ব্রুকলিন আই অ্যান্ড ইয়ার ইনফরমারি থেকে স্নাতকোত্তর পাশ। দরিদ্র্যদের কথা ভেবে ১৯৭৮ সালে শংকর নেত্রালয়ের প্রতিষ্ঠা। তাঁর প্রতিষ্ঠানে চক্ষু চিকিৎসা করে সুস্থ হয়েছেন বহু মানুষ।

[আরও পড়ুন: অন্তঃসত্ত্বা হতেই সম্পর্কে দূরত্ব, রাগে লিভ ইন পার্টনারের গোপনাঙ্গ কাটলেন তরুণী!]

দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন থাকার পর মঙ্গলবার জীবনযুদ্ধ শেষ হল সেই বিশিষ্ট চিকিৎসকের। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ মোদি থেকে মমতা সকলেই। X হ্যান্ডলে শোকপ্রকাশ করেছেন তাঁরা। মোদি লেখেন, “চিকিৎসক এস এস বদ্রীনাথের মৃত্যুতে শোকস্তব্ধ। চক্ষু চিকিৎসাক্ষেত্রে তিনি ছাপ রেখে গিয়েছেন। তাঁর অবদান পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা জুগিয়েছে। স্বজনহারা পরিবারের প্রতি সমবেদনা। ওম শান্তি।”

মমতা শোকপ্রকাশ করে লেখেন, “চক্ষুবিদ্যার ক্ষেত্রে অগ্রগামী এবং বিখ্যাত শংকর নেত্রালয়ের প্রতিষ্ঠাতা ডাঃ এস এস বদ্রীনাথ প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। ডঃ বদ্রীনাথের মৃত্যু ভারতের চিকিৎসা ক্ষেত্রে গভীর ক্ষতি। বিশেষ করে পশ্চিমবঙ্গে যেখানে তিনি বিশাল অবদান রেখেছেন তার জন্য একটি বড় ক্ষতি। তাঁর পরিবার, বন্ধুবান্ধব, প্রশংসক এবং উত্তরসূরীদের প্রতি আমার সমবেদনা রইল।”

[আরও পড়ুন: লাইনে দাঁড়িয়েও অমিল রেশন! দুর্নীতির মাঝে গ্রাহক হয়রানিতে সরগরম পানিহাটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement