shono
Advertisement

স্থায়ী পদের পাশাপাশি অস্থায়ী পদেও সংরক্ষণ SC-ST-OBC-দের! সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

ভোটের মুখে ফের সংরক্ষণ তাস বিজেপির।
Posted: 02:11 PM Oct 06, 2023Updated: 02:11 PM Oct 06, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: শুধু স্থায়ী সরকারি চাকরিতে নয়, অস্থায়ী বা চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রেও সংরক্ষণ পাবেন পিছিয়ে পড়ারা। সুপ্রিম কোর্টে (Supreme Court) জানিয়ে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। কেন্দ্রীয় সরকারের সব মন্ত্রক এবং দপ্তরকে এই নির্দেশিকা কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

এমনিতে স্থায়ী সরকারি চাকরির ক্ষেত্রে তফসিলি জাতি (SC), উপজাতি (ST) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তরা সংরক্ষণ পান। তবে অস্থায়ী চাকরির ক্ষেত্রে এমন নিয়ম বাধ্যতামূলক নয়। এবার মোদি সরকার জানিয়ে দিল, ঠিকা তথা অস্থায়ী সাময়িক নিয়োগেও সংরক্ষণ দেওয়া হবে। কেন্দ্র জানিয়েছে ৪৫ দিন বা তার বেশি সময়ের জন্য নিয়োগ করা হলে সেক্ষেত্রে বাধ্যতামূলকভাবে সংরক্ষণ নীতি মেনে চলতে হবে। অর্থাৎ স্থায়ী নিয়োগের ক্ষেত্রে যে হারে সংরক্ষণ দেওয়া হয়, অস্থায়ী নিয়োগেও সেই হারে সংরক্ষণ দেওয়া হবে।

[আরও পড়ুন: এশিয়ান গেমসে ভারতীয় ক্রিকেটের দাপট, বাংলাদেশকে উড়িয়ে ফাইনালে মেন ইন ব্লু]

কেন্দ্রের বক্তব্য, অস্থায়ী চাকরিতে সংরক্ষণের সুপারিশ করেছিল তফসিলি জাতি ও উপজাতি সংক্রান্ত সংসদীয় কমিটিই। সেই সুপারিশ মেনে নিয়েছে তাঁরা। তবে লোকসভা ভোটের (Lok Sabha) আগে এই সিদ্ধান্ত মাস্টারস্ট্রোক হতে পারে। কারণ এখন বহু রাজ্যই খরচ কমাতে সরকারি চুক্তিভিত্তিক নিয়োগে জোর দিচ্ছে। সেক্ষেত্রে পিছিয়ে পড়ারা নিজেদের বঞ্চিত বলে মনে করছিলেন।

[আরও পড়ুন: রথীন ঘোষের বাড়িতে সাড়ে ১৯ ঘণ্টা ম্যারাথন তল্লাশি ইডির, ‘রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে’, দাবি মন্ত্রীর]

মজার কথা হল, এই মুহূর্তে গোটা দেশে জাতিগত জনগণনাকে ইস্যু করতে চাইছে বিরোধীরা। কংগ্রেস ইতিমধ্যেই ওবিসিদের বঞ্চনা নিয়ে প্রচার শুরু করে দিয়েছে। কেন্দ্রের এই নয়া সিদ্ধান্ত কিছুটা হলেও বিরোধীদের সেই প্রচারের পালটা হাতিয়ার হতে পারে কেন্দ্রের জন্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement