shono
Advertisement

ঝোড়ো ব্যাটিং করে জোড়া নজির সেনসেক্সের, কতটা লাভবান হলেন বিনিয়োগকারীরা?

লোকসানের মুখে পড়েছে বেশ কয়েকটি ভারতীয় সংস্থা।
Posted: 10:35 AM Dec 11, 2023Updated: 10:48 AM Dec 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহ থেকেই সোনার দৌড় চলছে শেয়ার বাজারে (Share Market)। নতুন সপ্তাহের প্রথম দিনেও ফের চড়চড়িয়ে বাড়ল ভারতীয় শেয়ারের মূল্য। সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়ল সেনসেক্স। বেলা বাড়তেই প্রথমবারের জন্য সেনসেক্সের গণ্ডি পেরল ৭০ হাজার। নিফটিও (Nifty) উর্ধ্বমুখী। লাভবান হয়েছে একাধিক ভারতীয় সংস্থা।

Advertisement

সোমবার বাজার খুলতেই একধাপে ১৭০ পয়েন্ট বেড়েছে সেনসেক্স। এই প্রথমবার ৬৯ হাজারে দাঁড়িয়ে বাজার খুলল। খানিকক্ষণ পরেই স্টক এক্সচেঞ্জের (BSE) ইতিহাসে প্রথমবার ৭০ হাজার পেরিয়েছে সেনসেক্স (Sensex)। ২১ হাজারে রয়েছে নিফটিও। সবমিলিয়ে লক্ষ্মীলাভ হয়েছে একাধিক ভারতীয় সংস্থার। তার মধ্যে প্রধান হল কোল ইন্ডিয়া। একদিনের মধ্যেই প্রায় ২ শতাংশ বেড়েছে তাদের শেয়ার। এছাড়াও ONGC, টেক মহিন্দ্রা, স্টেট ব্যাঙ্কও লাভের তালিকায় রয়েছে সোমবার।

[আরও পড়ুন: লাইনচ্যুত মালগাড়ি, গতিপথ বদল ২০টি ট্রেনের, প্রভাব পড়ল হাওড়াতেও]

ভারতীয় সংস্থাগুলোর অধিকাংশ লাভের মুখ দেখলেও বড়সড় লোকসান হয়েছে রেড্ডিজ ল্যাব-সহ বেশ কয়েকটি কোম্পানি। কয়েকদিন আগেই রেড্ডিজ ল্যাবের একটি শাখার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছিল। তারই প্রভাব পড়ল তাদের শেয়ারেও। তবে মিডক্যাপ ও স্মলক্যাপে লগ্নিকারীদের লাভের পরিমাণ প্রায় ০. ৫ শতাংশ বাড়তে পারে বলেই অনুমান। এছাড়াও হাসি ফুটবে তেল ও গ্যাস সংস্থায় বিনিয়োগকারীদের।

বিশেষজ্ঞদের মতে, গত সপ্তাহে তিন রাজ্যের বিধানসভায় বিজেপির (BJP) জয়ের ইতিবাচক প্রভাব পড়েছে শেয়ার বাজারে। কারণ গেরুয়া শিবিরের ক্ষমতা দখলের পর বাজারে স্থিতাবস্থা তৈরি হয়েছে। ফলে নানা ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণও বাড়ছে। কিন্তু শেয়ার বাজারের এই দাপুটে ব্যাটিং খুব বেশিদিন চলবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ভারতের বাজার উর্ধ্বমুখীই থাকবে। 

[আরও পড়ুন: ৩৭০ ধারা বিলোপ কি বৈধ? রায় দেবে সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement