shono
Advertisement

বছরের শুরুতেই নজির শেয়ার বাজারে, ইতিহাস গড়ে ৭৩ হাজার পার সেনসেক্সের

কোন সংস্থার লগ্নিকারীরা লাভের মুখ দেখলেন?
Posted: 11:11 AM Jan 15, 2024Updated: 11:11 AM Jan 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের শুরুতেই ফের উর্ধ্বমুখী সেনসেক্স (Sensex)। সোমবার সকালে বাজার খুলতেই ৭৩ হাজারের গণ্ডি পেরিয়ে গেল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক। প্রথমবার ৭৩ হাজারের মাত্রা টপকেছে ভারতের সেনসেক্স। অন্যদিকে, নিফটিও (Nifty) ২২ হাজারের মাত্রা ছাড়িয়ে গিয়েছে প্রথমবার। শুধু ভারত নয়, সোমবার সকাল থেকে চড়চড়িয়ে বেড়েছে এশিয়ার সব দেশের শেয়ারই।

Advertisement

শেয়ার বাজারের নিরিখে এদিন ইতিহাস গড়েছে সেনসেক্স ও নিফটি। সোমবার সকালে বাজার খুলতেই ৭২০.৩৩ পয়েন্ট বেড়ে যায় সেনসেক্স। তার ফলেই লাফিয়ে ৭৩ হাজারের ঘরে ঢুকে পড়ে সূচক। ৭৩,২৮৮.৭৮ পয়েন্ট পর্যন্ত সেনসেক্স পৌঁছে যায়। দীর্ঘ সময় পর্যন্ত ৭৩ হাজারের উপরেই রয়েছে এদিনের সেনসেক্স।

[আরও পড়ুন: জনতাকে সাহায্য করা দরকার, সেনা সরাতে মালদ্বীপের চাপের মুখেও মানবদরদী ভারত]

সোমবার সবচেয়ে বেশি লাভবান হয়েছেন উইপ্রোর (Wipro) লগ্নিকারীরা। এদিন একধাপে ১১ শতাংশ শেয়ার বেড়েছে তথ্যপ্রযুক্তি সংস্থাটির। যদিও গত শুক্রবার বাজার বন্ধের সময়ে যথেষ্ট লোকসানের মুখে পড়তে হয়েছিল তাদের। উইপ্রো ছাড়াও এদিন শেয়ার বাজারে সফল হয়েছে একাধিক তথ্যপ্রযুক্তি সংস্থা। তাছাড়াও জাপান বাদে এশিয়ার সব দেশের সেনসেক্সই সোমবার সকাল থেকে উর্ধ্বমুখী রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক রাজনীতিতে অস্থিরতা তৈরি হচ্ছে সাম্প্রতিককালে। লোহিত সাগরে বাণিজ্যতরী লক্ষ্য করে ইয়েমেনের হাউথি জঙ্গি গোষ্ঠীর হামলা এবং তাদের পালটা দিতে আমেরিকা ও ব্রিটেন সেনার যৌথ প্রত্যাঘাত- সব মিলিয়েই বাড়ছে অস্থিরতা। তেল-সহ নানা জিনিসের দাম বাড়তে চলেছে বলেই অনুমান। সেই জন্যই শেয়ার বাজারে দাপট দেখাচ্ছে অপেক্ষাকৃত স্থিতিশীল এশীয় দেশগুলো।

[আরও পড়ুন: যুব ব্রিগেডের সাফল্য, সিপিএমে দলীয় সদস্যপদে অগ্রাধিকার পাবেন ৩১ বছরের কমবয়সিরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement