shono
Advertisement
Uttarakhand

ভারত-চিন সীমান্তে 'বরফসমাধি' জওয়ানের! তিনদিন পরে 'অলৌকিক' উদ্ধার

একটানা ভারী তুষারপাতে বিপদে পড়েন ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের জওয়ান।
Published By: Kishore GhoshPosted: 03:25 PM Sep 19, 2024Updated: 03:27 PM Sep 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মরে যাওয়ারই কথা ছিল। তবু ভারত-চিন সীমান্তে 'বরফসমাধি' থেকে শেষ মুহূর্তে বেঁচে ফিরলেন এক ভারতীয় জওয়ান। নিখোঁজ হওয়ার তিনদিন পর বরফে চাপা পড়া একটি গুহা থেকে উদ্ধার করা হয়েছে ওই জওয়ান এবং তাঁর সঙ্গীকে। অসুস্থ হয়ে পড়ায় দুজনকেই সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাঁরা বর্তমানে বিপন্মুক্ত বলেই জানা গিয়েছে।

Advertisement

ঘটনাটি উত্তরাখণ্ডের মুনসিয়ারির। ভারত-তিব্বত সীমান্ত পুলিশের ওই জওয়ানের নাম অনিল রাম। তিনি বিহারের বক্সারের বাসিন্দা। মুনসিয়ারি থেকে মিলাম এলাকায় ভারত-চিন সীমান্তে টহল দিতে গিয়ে বিপত্তিতে পড়েন। মাঝরাস্তায় হঠাৎই ভারী তুষারপাত শুরু হয়। এক সময় পথ হারিয়ে ফেলেন অনিল এবং তাঁর সঙ্গী মালবাহক দেবন্দ্র সিং। শেষ পর্যন্ত প্রাণ বাঁচাতে মুনসিয়ারি থেকে ৮৪ কিলোমিটার দূরে এক গুহায় আশ্রয় নেন অনিল ও দেবেন্দ্র।

অবিরাম তুষারপাতে গুহামুখ বন্ধ হয়ে যায়। বিরাট তুষার দেওয়াল ভাঙা সম্ভব ছিল না জওয়ান এবং তাঁর সঙ্গীর পক্ষে। ফলে অবধারিত মৃত্যুর দিকে এগোচ্ছিলেন উভয়ে। যদিও ৩৬ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে তিনদিন পর ওই গুহার খোঁজ মেলে। বরফের দেওয়াল ভেঙে উদ্ধার করা হয় অনিল ও দেবেন্দ্রকে। অসুস্থ জওয়ান এবং সঙ্গী মালবাহককে উত্তরাখণ্ডের সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁরা বিপন্মুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অবিরাম তুষারপাতে গুহামুখ বন্ধ হয়ে যায়।
  • বিরাট তুষার দেওয়াল ভাঙা সম্ভব ছিল না জওয়ান এবং তার সঙ্গীর পক্ষে।
Advertisement