shono
Advertisement
Medicine

ভোটের মুখে ফের বাড়ল জীবনদায়ী ওষুধের দাম

'ফার্মা সংস্থাগুলি নির্বাচনী বন্ডে যেভাবে বিজেপিকে চাঁদা দিয়েছে তাতে এটাই হওয়ার ছিল', বলছে রাজনৈতিক মহল।
Posted: 12:14 PM Apr 01, 2024Updated: 03:48 PM Apr 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে ফের দাম বাড়ল জীবনদায়ী ৮০০ ওষুধের। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির (NPPA) তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ১ এপ্রিল সোমবার থেকে অ্যান্টিবায়োটিক, পেইনকিলার-সহ প্রায় ৮০০ রকমের ওষুধের (Medicine) দাম বাড়ানো হয়েছে। এই তালিকায় রয়েছে ডায়াবেটিস ও প্রেশারের মতো জীবনদায়ী ওষুধও। দফায় দফায় এভাবে ওষুধের মূল্যবৃদ্ধিতে দুশ্চিন্তায় প্রবীণ নাগরিকরা।

Advertisement

এনপিপিএ-র তরফে জানানো হয়েছে, স্টেরয়েড, অ্যান্টিবায়োটিক, পেনকিলার (ব্যাথা-যন্ত্রণার ওষুধ), ভিটামিন, রক্তচাপ-সুগার-কোলেস্টেরল এবং জ্বর-সর্দি-কাশির মত প্রায় ৮০০ ওষুধের দাম বৃদ্ধি হচ্ছে। সংস্থার দাবি, শিল্প ও বাণিজ্য মন্ত্রকের অধীন উপদেষ্টামণ্ডলীর সুপারিশ মেনেই ওষুধের নতুন দাম নির্ধারিত করা হয়েছে। যদিও অন্যান্য বছরের তুলনায় এবার ওষুধের দাম অনেক কম বাড়ানো হচ্ছে বলে দাবি করা হচ্ছে। এনপিপিএ জানিয়েছে, জরুরি ওষুধের তালিকায় থাকা ওষুধের দাম ০.০০৫৫ শতাংশ বাড়ছে। উল্লেখ‌্য, গত বছরেই বহু ওষুধের দাম অন্তত ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে দাম বেড়েছিল ১০ শতাংশ।

[আরও পড়ুন: মুখতারের হৃৎপিন্ডে হলুদ ছোপ, খুনের তত্ত্বে অনড় আত্মীয়-পরিজন]

এদিকে ফের ওষুধের মূল্যবৃদ্ধির ঘটনায় ক্ষুব্ধ সাধারণ মধ্যবিত্ত পরিবার। অভিযোগ উঠছে রাজনৈতিক মদতেই এভাবে দফায় দফায় দাম বাড়িয়েই চলেছে ওষুধ সংস্থাগুলি। দিনকয়েক আগেই ফার্মা সংস্থাগুলি শাসকদল বিজেপির নির্বাচনী বন্ডে প্রায় ৯০০ কোটি টাকা দিয়েছে বলে জানা যায়। রাজনৈতিক মহলের দাবি, সেই বিপুল টাকা তুলতে ওষুধের দাম বাড়ানোর সুযোগ যে করে দেওয়া হবে তা বলাই বাহুল‌্য। যদিও একটি এনজিও কর্তার দাবি, এবছর ওষুধের দাম তুলনামূলক কম বৃদ্ধি পেয়েছে। এর ফলে সাধারণ মানুষের সুবিধা হবে। যদিও বাস্তবে যে মোটেই এমন হচ্ছে না তা সাম্প্রতিককালে দৈনন্দিন প্রয়োজনীয় ব্লাড সুগার, প্রেশার, জ্বরের ওষুধের দাম অন্তত ১৫ শতাংশ বেড়ে যাওয়াতেই স্পষ্ট। ওষুধের দাম বাড়িয়ে অসুস্থের পরিবারকে কার্যত কপর্দকহীন করে দেওয়া নিয়ে ফার্মা কোম্পানি ও কেন্দ্রের উপর স্বাভাবিকভাবেই মধ‌্যবিত্তর ক্ষোভ বাড়ছে।

[আরও পড়ুন: শিয়রে লোকসভা নির্বাচন, ফের গ্যাসের দাম কমাল কেন্দ্র]

বারবার এভাবে ওষুধের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন মেডিকেল সার্ভিস সেন্টারের পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক ডাঃ বিপ্লব চন্দ্র। তিনি বলেন, দেশের ফার্মা সংস্থাগুলি কয়েক হাজার কোটি টাকা নির্বাচনী বন্ড কিনে রাজনৈতিক দলগুলিকে উপহার দিয়েছে। যার ফলভোগ করছেন সাধারণ মানুষ। গত বছর একইভাবে ওষুধের দাম বাড়ানোর ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বারংবার ওষুধের এই মূল্য বৃদ্ধির ফলে দেশের অধিকাংশ মানুষ ওষুধের অভাবে চিকিৎসা না করাতে পেরে মৃত্যুর মুখে পতিত হচ্ছে। মেডিকেল সার্ভিস সেন্টার এই ঘৃণ্য চক্রান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছে। অবিলম্বে কেন্দ্র সরকার যেন এই অমানবিক সিদ্ধান্ত তুলে নেয়। নাহলে মেডিকেল সার্ভিস সেন্টার এর বিরুদ্ধে দেশব্যাপী তীব্র আন্দোলনের ডাক দেবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রায় ৮০০ ওষুধের দাম বাড়ানো হল সোমবার থেকে।
  • দফায় দফায় এভাবে ওষুধের মূল্যবৃদ্ধিতে দুশ্চিন্তায় মধ্যবিত্ত।
  • অভিযোগ উঠছে, রাজনৈতিক মদতেই এভাবে দফায় দফায় দাম বাড়িয়েই চলেছে ওষুধ সংস্থাগুলি।
Advertisement