shono
Advertisement

'চিন্তার কিছু নেই', শূন্যে বন্দি সুনীতাকে নিয়ে বড় বার্তা ISRO প্রধানের

মহাশূন্য থেকে কবে ফিরবেন সুনীতা উইলিয়মস?
Published By: Amit Kumar DasPosted: 02:08 PM Jun 30, 2024Updated: 04:37 PM Jun 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথা ছিল গত ১৩ জুন পৃথিবীতে ফিরবেন সুনীতা উইলিয়মস ও তাঁর মহাকাশ সঙ্গী বুচ উইলমোর। তবে যে যানে তিনি ফিরবেন সেখানে যান্ত্রিক ত্রুটির কারণে দফায় দফায় পিছিয়ে গিয়েছে ফেরার তারিখ। বাড়ছে উদ্বেগ, আশঙ্কা। যদিও দুর্ভাবনাকে দূরে সরিয়ে ভারতীয় বংশোদ্ভূত এই মহাকাশচারীকে নিয়ে আশার কথা শোনালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) প্রধান এস সোমনাথ। জানালেন, সুনীতার ফিরে আসা নিয়ে চিন্তা করার কিছু নেই। আন্তর্জাতিক স্পেস স্টেশন দীর্ঘ সময় ধরে থাকার জন্য অত্যন্ত সুরক্ষিত জায়গা।

Advertisement

সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ইসরো প্রধান বলেন, "বিষয়টা শুধু সুনীতার ক্ষেত্রে নয়, যে কোনও মহাকাশচারীর ক্ষেত্রে প্রযোজ্য। উনি যখন গিয়েছেন তখন ওনাকে ফিরিয়েও আনা হবে। বোয়িং স্টারলাইনার নামক মহাকাশযানের পরীক্ষার জন্য এই মহাকাশ যাত্রা। যার উদ্দেশ্য ছিল মহাকাশে গিয়ে যাত্রীকে নিরাপদে মাটিতে ফেরানো। স্পেস এজেন্সির কাছে সুনীতার ফেরানোর সব রকম ব্যবস্থা রয়েছে। এটা কোনও বড় বিষয় নয়। আন্তর্জাতিক স্পেস স্টেশনে দীর্ঘ সময় থাকার জন্য অত্যন্ত নিরাপদ জায়গা। চিন্তারও কিছু নেই।"

প্রসঙ্গত, গত ৭ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাড়ি দিয়েছিলেন সুনীতা (Sunita Williams)। সম্প্রতি এক নয়া রিপোর্টের দাবি, নাসা ও বোয়িং উভয়ই হিলিয়াম লিকের বিষয়টি জানত। কিন্তু সেই বিষয়টি নেহাতই গৌণ হিসেবে ধরে নিয়ে সুনীতাদের যাত্রায় সবুজ সংকেত দিয়ে দেয় মার্কিন মহাকাশ সংস্থা। কিন্তু মহাকাশযানটি রওনা হওয়ার পর ২৫ ঘণ্টার মধ্যেই দেখা যায় চারটি অতিরিক্ত জায়গা থেকে লিক হচ্ছে! আর এর পর থেকেই পরিষ্কার হয়ে যায় সুনীতাদের সফর খুব মসৃণ হবে না। প্রথমে ঠিক ছিল ১৩ জুন ফিরবেন তাঁরা। পরে সেই তারিখ পিছিয়ে হয় ২৬ জুন। কিন্তু বার বার বাতিল হয়েছে তাঁর পৃথিবীর উদ্দেশে রওনা হওয়ার দিন।

[আরও পড়ুন: বৃষ্টির প্রকোপে দিল্লিতে মৃত ১১, জারি কমলা সতর্কতা! বাড়ছে আতঙ্ক]

যদিও নাসা জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নিরাপদে রয়েছেন সুনীতা ও বুচ উইলমোর। খাদ্য থেকে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সবই রয়েছে। ওই স্টেশন এমনভাবে তৈরি যেখানে দীর্ঘ সময় থাকতে পারেন নভোচররা। ফলে আতঙ্কের কিছু নেই। তবে তাঁদের থাকা নিয়ে সমস্যা না থাকলেও বোয়িং স্টারলাইনার ৪৫ দিনের বেশি সেখানে থাকতে পারবে না। এর পর সেটায় যাত্রা করা একেবারেই নিরাপদ হবে না। তবে সেক্ষেত্রে সুনীতাদের ফেরাতে বিকল্প যানের কথা ভাবতে হবে নাসাকে। সেক্ষেত্রে স্পেস এক্সের ক্রু ড্রাগন অথবা রুশ সয়ুজে পৃথিবীতে ফিরতে পারবেন সুনীতারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৩ জুন পৃথিবীতে ফেরার কথা থাকলেও নানা সমস্যায় মহাকাশে আটকে সুনীতা।
  • ভারতীয় বংশোদ্ভূত এই মহাকাশচারীকে নিয়ে আশার কথা শোনালেন ইসরো প্রধান।
  • সুনীতার ফিরে আসা নিয়ে চিন্তা করার কিছু নেই, বার্তা ইসরো প্রধান এস সোমনাথের।
Advertisement