shono
Advertisement

Suvendu Adhikari: ‘সুপ্রিম’ধাক্কা শুভেন্দুর, নন্দীগ্রাম মামলা হাই কোর্টেই নিষ্পত্তি করার নির্দেশ শীর্ষ আদালতের

মামলা অন্য রাজ্যে স্থানান্তর নিয়ে শুভেন্দু অধিকারীর মামলা খারিজ সুপ্রিম কোর্টে।
Posted: 02:21 PM Sep 02, 2022Updated: 04:04 PM Sep 02, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ধাক্কা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari)। ভিন রাজ্যে নয়, নন্দীগ্রাম মামলা চলবে কলকাতা হাই কোর্টেই। এই নির্দেশ দিয়ে শুক্রবার শুভেন্দু অধিকারীর দায়ের করা মামলা খারিজ করে দিলেন সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। হাই কোর্টের প্রধান বিচারপতির এজলাসে মামলাটি চলতে পারে বলে পর্যবেক্ষণ তাঁর। কোন যুক্তিতে মামলা ভিনরাজ্যে সরাতে চান, সেই প্রশ্ন তুলে শুভেন্দুকে ভর্ৎসনা করেন বিচারপতি। শীর্ষ আদালতের রায়ের জেরে হাই কোর্টে মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনের দ্রুত শুনানিতে আর বাধা রইল না বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

একুশে বঙ্গের বিধানসভা ভোটে নন্দীগ্রাম (Nandigram) থেকে অল্প ব্যবধানে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জিতেছিলেন দলবদলকারী বিজেপি (BJP) প্রার্থী শুভেন্দু অধিকারী। সেই ফলাফলে কারচুপির অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে পুনর্গণনার মামলা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পালটায় মামলাটি কলকাতা হাই কোর্ট থেকে অন্যত্র সরানোর আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন শুভেন্দু। তাঁর যুক্তি ছিল, হাই কোর্টে এই মামলার নিরপেক্ষ বিচার হওয়া সম্ভব নয়। তাই তা অন্য রাজ্যের আদালতে হোক।

[আরও পড়ুন: TET দুর্নীতি মামলা: তদন্ত করবে সিবিআই-ই, রাজ্যের আবেদন খারিজ করে রায় হাই কোর্টের]

শুভেন্দু অধিকারীর হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করেন আইনজীবী হরিশ সালভে। শুক্রবার তাঁর সেই আবেদন সম্পূর্ণ খারিজ করে দেয় বিচারপতি চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চ। তাঁদের যুক্তি, এমনটা হলে হাই কোর্টের প্রতি মানুষের আস্থা কমে যাবে। তাতে আইনজীবী সালভে নিজেই মামলাটি প্রত্যাহারের কথা জানান। 

[আরও পড়ুন: মুক্তিযুদ্ধে জেলে মোদি! কোনও তথ্যই নেই, জানাল খোদ প্রধানমন্ত্রীর দপ্তর]

এরপর বিচারপতিরা নির্দেশনামায় জানান, এই মামলায় সুপ্রিম কোর্ট কোনও হস্তক্ষেপ করবে না। এটা হাই কোর্টের (Calcutta HC) বিষয়। সেখানেই নিষ্পত্তি হওয়া উচিৎ। তবে আরও কোনও আবেদন থাকলে আবেদনকারী প্রধান বিচারপতির দ্বারস্থ হতে পারেন।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement