shono
Advertisement
Supreme Court

বিধানসভায় পাশ হওয়া বিল আটকে রাজভবনে, রাজ্যের মামলায় রাজ্যপালকে নোটিস সুপ্রিম কোর্টের

একই সঙ্গে নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেও।
Published By: Subhajit MandalPosted: 01:41 PM Jul 26, 2024Updated: 01:41 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য বিধানসভায় পাশ হওয়া একাধিক বিল আটকে রাজভবনে। রাজ্যপাল সই করছেন না। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ করে আসছে রাজ্য সরকার। এই নিয়ে মামলাও হয়েছে সুপ্রিম কোর্টে। সেই মামলার প্রেক্ষিতে এবার রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট (Supereme Court)। নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেও।

Advertisement

রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে। এই অভিযোগে রাজ্যপালের সচিবের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল রাজ্য সরকার। সাংবিধানিক রক্ষাকবচ থাকায় সরাসরি সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে মামলা করা হয়নি। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ মৌখিকভাবে রাজ্যপালকেই নোটিস পাঠানোর কথা জানিয়েছে। একই সঙ্গে নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেও।

[আরও পড়ুন: বাংলা ভাগের চক্রান্তের প্রতিবাদ নীতি আয়োগের বৈঠকে, দিল্লি যাওয়ার আগে ঘোষণা মমতার

নিয়ম অনুযায়ী, বিধানসভায় পাশ হওয়া বিলে রাজ্যপাল সই করলে সেটা আইনে পরিণত হয়। রাজ্যপালের কোনও বিলে আপত্তি থাকলে সেটা তিনি বিধানসভায় ফেরত পাঠাতে পারেন। সংশোধনের সুপারিশ করতে পারেন। কিন্তু এক্ষেত্রে রাজ্যপাল কোনওটিই করছেন না বলে অভিযোগ। রাজ্য সরকার বলছে, বিল নিয়ে কোনও সিদ্ধান্ত না নিয়ে রাজ্যপাল সেগুলিকে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখছেন। এই নিয়ে এর আগেও একাধিকবার ক্ষোভ প্রকাশ করেছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: বাংলাদেশিদের ‘আশ্রয়’ মন্তব্য, ঢাকার ক্ষোভের পর মমতাকে সতর্কবার্তা বিদেশমন্ত্রকের

বিধানসভায় পাশ হওয়ার পর রাজভবনে যে বিল গুলি আটকে রয়েছে, তার মধ্যে উল্লেখ্য গণপিটুনি সংক্রান্ত বিল, হাওড়া ও বালি পুরসভাকে একত্রিত করা সংক্রান্ত বিল, মুখ্যমন্ত্রীকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা সংক্রান্ত আটটি বিল। এছাড়াও আটকে রয়েছে উপাচার্য নিয়োগ সংক্রান্ত সার্চ কমিটি নিয়ে বিল।  রাজ্যপাল সিভি আনন্দ বোস সেসব বিল নিয়ে পদক্ষেপ করার প্রতিশ্রুতি দিলেও কাজের কাজ করেননি। সুপ্রিম কোর্টের এই তোপের পর রাজভবনের (Raj Bhavan) অবস্থান বদলায় নাকি সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে। এই অভিযোগে রাজ্যপালের সচিবের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল রাজ্য সরকার।
  • বৃহস্পতিবার এই মামলার শুনানিতে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ মৌখিকভাবে রাজ্যপালকেই নোটিস পাঠানোর কথা জানিয়েছে।
  • একই সঙ্গে নোটিস দেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেও।
Advertisement