shono
Advertisement

‘দ্য কেরালা স্টোরি’ সারা দেশে তো চলছে, নিষেধাজ্ঞা কেন! মমতা সরকারকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

একই কারণে তামিলনাড়ুকেও নোটিস দিয়েছে শীর্ষ আদালত।
Posted: 03:39 PM May 12, 2023Updated: 04:48 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। রাজ্যজুড়ে ‘দ্য কেরালা স্টোরি’র (The Kerala Story) প্রদর্শন নিষিদ্ধ করেছে পশ্চিমবঙ্গ (West Bengal) সরকার। এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। কেন রাজ্যে নিষিদ্ধ হয়েছে এই ছবিটি, তার কারণ জানতে চেয়ে বাংলাকে নোটিস পাঠিয়েছে শীর্ষ আদালত। আরও জানা গিয়েছে, আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি হবে। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে ছবিটি নিষিদ্ধ হওয়ার পরেই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করেছিলেন দ্য কেরালা স্টোরির নির্মাতারা।

Advertisement

গত সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেন, রাজ্যের কোনও হলে ‘দ্য কেরালা স্টোরি’ দেখানো যাবে না। কারণ এই সিনেমায় ভুল তথ্য পরিবেশন করা হয়েছে। এমনকি শান্তিশৃঙ্খলাও বিঘ্নিত হতে পারে এই সিনেমার জেরে। প্রসঙ্গত, ভারতের প্রথম রাজ্য হিসাবে এই সিনেমাটি নিষিদ্ধ করেছিল পশ্চিমবঙ্গ। রাজ্য সরকারের এই ঘোষণার পরেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন ‘দ্য কেরালা স্টোরি’র পরিচালক ও নির্মাতারা। 

[আরও পড়ুন: বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোকা’, নিশ্চিহ্ন হয়ে যেতে পারে রোহিঙ্গা শিবির!]

শুক্রবার এই মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, “সারা দেশেই তো ছবিটি চলছে। তাহলে পশ্চিমবঙ্গে কেন নিষিদ্ধ করা হবে? সিনেমা হিসাবে ‘দ্য কেরালা স্টোরি’ ভাল না খারাপ, সেই বিষয়ে ভাবার প্রয়োজনই নেই।” তারপরেই শীর্ষ আদালতের তরফে জানানো হয়, রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ কেন নিষিদ্ধ হয়েছে তার কারণ জানাতে হবে। এই মর্মে নোটিস পাঠানো হবে পশ্চিমবঙ্গকে। 

একই কারণে নোটিস দেওয়া হয়েছে তামিলনাড়ুকেও। যদিও সেরাজ্যে ছবিটি নিষিদ্ধ করা হয়নি। তবে সিনেমা হলের মালিকদের বিশেষ নির্দেশিকা দিয়ে বলা হয়, পরিস্থিতির কথা মাথায় রেখে তবেই যেন সিনেমাটি হলে দেখানো হয়। এহেন নির্দেশিকা দেওয়ার কারণেই শীর্ষ আদালত নোটিস পাঠিয়েছে এম কে স্ট্যালিনের রাজ্যকে। 

[আরও পড়ুন: প্রথম দেখাতেই সঙ্গমে রাজি, আপত্তি নেই ওরাল সেক্সেও: প্রিয়াঙ্কা চোপড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement