shono
Advertisement

তাজমহল মোঘল সৌধই, হলফনামা দিয়ে জানাল ASI

কোনওদিনই এটি শিব মন্দির ছিল না, প্রমাণ পেশ সর্বভারতীয় সংস্থার। The post তাজমহল মোঘল সৌধই, হলফনামা দিয়ে জানাল ASI appeared first on Sangbad Pratidin.
Posted: 12:34 PM Feb 22, 2018Updated: 12:49 PM Feb 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোঘল সমাধি সৌধ না শিব মন্দির, এই বিতর্কে হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির দাবি নাকচ করে দিল ভারতের পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ (এএসআই)। আদালতে হলফনামা দিয়ে জানিয়ে দিল মোঘল সম্রাট শাহজাহান স্ত্রী মুমতাজের মৃত্যুর পর স্মৃতিসৌধ হিসাবে তাজমহল নির্মাণ করেছিলেন। বেশ কিছুদিন ধরে কয়েকটি হিন্দুত্ববাদী গোষ্ঠী দাবি করে, সপ্তম আশ্চর্যের অন্যতম ‘তাজমহল’ আসলে শিবমন্দির। যার নাম ‘তেজো মহালয়’। শুধু দাবি করেই থেমে থাকেনি। সেই সঙ্গে আগ্রা আদালতে মামলাও রুজু করেন। এবং শিবমন্দিরের পক্ষে বেশ কিছু প্রমাণও দাখিল করে। হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলির বক্তব্যকে সমর্থন জানান বেশ কয়েকজন বিজেপি নেতা।

Advertisement

[একা হাতে সুপারসনিক ফাইটার জেট ‘বাইসন’ উড়িয়ে ইতিহাস অবনীর]

এই বিষয়ে আগ্রা আদালতে মামলা দায়ের করেন আইনজীবী রাজেশ কুলশ্রেষ্ঠ। এই বিতর্কের জন্ম হয় পিএন ওকের লেখা একটি গ্রন্থকে কেন্দ্র করে। বইটিতে তাজমহলকে শিব মন্দির হিসাবে দাবি করেছেন লেখক। বইটি প্রকাশের পর থেকেই রাজনৈতিক নেতা-মন্ত্রীদের মধ্যে বিষয়টি নিয়ে আগ্রহ বেড়ে যায়। তাজমহলকে শিব মন্দির হিসাবে ঘোষণা করতে লখনউয়ের প্রায় ছ’জন আইনজীবী আগ্রা আদালতে মামলা দায়ের করেন। এমনকী প্রকৃত ঘটনা প্রকাশ্যে আনতে তাজমহলের বন্ধ অংশগুলি খুলে দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন জানানো হয়। হিন্দুত্ববাদী সংগঠনগুলির এই জল্পনায় জল ঢেলে পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের পক্ষ থেকে জানানো হয়, তাজমহল মোঘল সৌধ। কোনওদিনই এটি শিব মন্দির ছিল না। এমনকী তেজো মহালয়ের পক্ষে যে তথ্যপ্রমাণগুলি আদালতে পেশ করা হয়েছে সেগুলিও মনগড়া বলে দাবি করেন এএসআইয়ের আইনজীবী আনজানি শর্মা।

[অযোধ্যায় রাম মন্দিরের আদলে স্টেশন গড়বে রেল, আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর]

The post তাজমহল মোঘল সৌধই, হলফনামা দিয়ে জানাল ASI appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার