shono
Advertisement

২০২২-এর মধ্যে 5G, টেলিকম সেক্টরে ৪০ লক্ষ নয়া চাকরির আশ্বাস

ব্রডব্যান্ড স্পিড বেড়ে হবে ৫০ এমবিপিএস... The post ২০২২-এর মধ্যে 5G, টেলিকম সেক্টরে ৪০ লক্ষ নয়া চাকরির আশ্বাস appeared first on Sangbad Pratidin.
Posted: 07:46 PM May 02, 2018Updated: 08:01 PM May 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া টেলিকম খসড়া মোতাবেক, ২০২২-এর মধ্যে দেশে ৪০ লক্ষ নতুন চাকরির সুযোগ তৈরি হবে। সেই সঙ্গে গ্রাহকদের স্বার্থে ফাইভ-জি ও প্রত্যেকের জন্য ৫০ এমবিপিএস ব্রডব্যান্ড পরিষেবা চালু হয়ে যাবে বলে আশা প্রকাশ করা হয়েছে ওই খসড়ায়।

Advertisement

[ফের জাল ছড়াচ্ছে রাম রহিমের ডেরা, এবার মসনদে ‘রাজমাতা’ ]

বুধবার সংবাদ সংস্থা পিটিআই এই খসড়াটি প্রকাশ্যে এনেছে। ঋণভারে জর্জরিত দেশের টেলিকম সেক্টরকে চাঙ্গা করতে ওই খসড়ায় একগুচ্ছ নতুন দাওয়াইয়ের উল্লেখ করা হয়েছে। ‘ন্যাশনাল ডিজিটাল কমিউনিকেশন পলিসি ২০১৮’ শীর্ষক ওই খসড়ায় জানানো হয়েছে, এবার থেকে লাইসেন্স ফি, স্পেকট্রাম ইউসেজ চার্জ-সহ বেশ কয়েক দফা চার্জের পুনর্মূল্যায়ণ করা হবে। ২০২২-এর মধ্যে দেশে ডিজিটাল বিপ্লব আনতে কেন্দ্র গতকাল ওই খসড়াটি প্রকাশ করেছে। ২০২২-এর মধ্যেই দেশ জুড়ে প্রায় ১০০ বিলিয়ন মার্কিন ডলারের লেনদেন হবে টেলিকম সেক্টরে, আশা কেন্দ্রের।

খসড়ায় উল্লেখ করা হয়েছে, সকলের জন্য ২০২২-এর মধ্যে ব্রডব্যান্ড পরিষেবা চালু করতে হবে। সেই সঙ্গে তৈরি করা হবে ৪০ লক্ষ নয়া চাকরির সুযোগ। যা দেশের মোট জিডিপির ৮ শতাংশর সমান হবে। ২০১৭-তে সংখ্যাটা ছিল ৬ শতাংশ। কেন্দ্রের লক্ষ্য, ২০২০-র মধ্যে প্রত্যেক গ্রাম পঞ্চায়েতে ১ গিগাবাইট প্রতি সেকেন্ড স্পিড ও ২০২২-এর মধ্যে ১০ জিবিপিএস ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করা। হাই স্পিড ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরি করতে কেন্দ্রীয় সরকার ‘ন্যাশনাল ব্রডব্যান্ড মিশন’ শুরু করবে। এই প্রকল্পের অধীনে দেশ জুড়ে প্রচুর ফাইবার কেবল পাতার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

[সাংবাদিক জ্যোতির্ময় দে হত্যা মামলায় যাবজ্জীবন জেলের সাজা ছোটা রাজনের]

The post ২০২২-এর মধ্যে 5G, টেলিকম সেক্টরে ৪০ লক্ষ নয়া চাকরির আশ্বাস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার