shono
Advertisement

‘গোপন কমিটির সিদ্ধান্ত’, বিবিসির ডকুমেন্টারি নিষিদ্ধ করা নিয়ে সাকেতের প্রশ্ন এড়িয়ে গেল কেন্দ্র?

কেন নিষিদ্ধ করা হল 'দ্য মোদি কোশেচন'? প্রশ্ন তুলেছিলেন সাকেত গোখলে।
Posted: 02:12 PM Jun 16, 2023Updated: 02:12 PM Jun 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ইন্ডিয়া, দ্য মোদি কোশ্চেন’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি বিবিসির এই ডকু ফিচার বন্ধ করা হয়েছিল কেন? প্রশ্ন কার্যত এড়িয়ে গেল কেন্দ্র। তৃণমূল মুখপাত্র সাকেত গোখলের করা RTI-এর জবাবে মোদি সরকার জানিয়ে দিল, একটি আন্তঃবিভাগীয় কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে, তাই সেই সিদ্ধান্তের সবটা খোলসা করতে সরকার বাধ্য নয়।

Advertisement

বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া, দ্য মোদি কোশ্চেন’ (India, The Modi Question) নিয়ে বিতর্ক পুরনো। এই তথ্যচিত্রটিকে কেন নিষিদ্ধ ঘোষণা করা হল, অতীতে তা নিয়ে রীতিমতো হইচই বাঁধিয়েছে বিরোধীরা। এসব নিয়ে বিতর্কের মধ্যেই যোগ হয়েছে বিবিসির দিল্লি-মুম্বইয়ের অফিসে আয়কর হানা। বিরোধীদের অভিযোগ ছিল, বিবিসির (BBC) কণ্ঠরোধ করতেই কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগাচ্ছে সরকার। এসবের মধ্যেই তৃণমূলের সাকেত গোখলে RTI করেন, ঠিক কী কারণে এই তথ্যচিত্রকে নিষিদ্ধ করা হয়েছে, সেটা জানতে।

[আরও পড়ুন: ভোটের আগেই জয়! রঘুনাথগঞ্জের ২ টি গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি তৃণমূলের দখলে]

এই প্রশ্নের জবাবে কেন্দ্র সরকার বলছে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি আন্তঃবিভাগীয় কমিটি বিস্তর পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে। এই কমিটির কাজকর্ম পুরোটাই গোপনীয়। তাই সব খোলসা করতে তারা বাধ্য নয়। ওই RTI-এর জবাবে বলা হয়েছে, ২০২১ সালে তথ্যপ্রযুক্তি আইনের ১৬(১) ধারা অনুযায়ী বিবিসি নির্মিত তথ্যচিত্রটি নিষিদ্ধ করা হয়। অর্থাৎ সরকার ঘুরিয়ে জবাব এড়িয়ে গিয়েছে।

[আরও পড়ুন: স্বস্তি সাক্ষী-বজরংদের, কুস্তিগিরদের বিরুদ্ধে এফআইআর খারিজ করছে দিল্লি পুলিশ]

যাতে ক্ষুব্ধ তৃণমূল নেতা তথা RTI কর্মী সাকেত। তিনি টুইটে বলছেন, এটা পরিষ্কার যে, মোদির সমালোচনা করায় বিবিসির তথ্যচিত্রটির উপর জরুরি অবস্থা জারি করার মতো করে নিষিদ্ধ করা হয়েছিল।’ সরকার অতি গোপনীয়তা দেখাতে গিয়ে আসলে আরও এ নিয়ে আগ্রহ বাড়িয়ে যাচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement