shono
Advertisement

স্বাস্থ্যবিমার টাকা পেতে হাসপাতালে ভরতি বাধ্যতামূলক নয়, জানাল ক্রেতা সুরক্ষা আদালত

এই সিদ্ধান্ত গোটা দেশে কার্যকর হলে বড় স্বস্তি পাবে আমজনতা।
Posted: 11:23 AM Mar 16, 2023Updated: 11:23 AM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেডিক্লেম অর্থাৎ স্বাস্থ্যবিমার টাকা পাওয়ার জন্য হাসপাতালে ভরতি বাধ্যতামূলক নয়। তাৎপর্যপূর্ণ রায় দিল গুজরাটের ভদোদারার (Vadodara) এক ক্রেতা সুরক্ষা আদালত। এই সিদ্ধান্ত গোটা দেশে কার্যকর হলে বড় স্বস্তি পাবে আমজনতা।

Advertisement

বর্তমান নিয়ম অনুযায়ী, বিমার (Health Insurence) সুবিধা পাওয়ার জন্য ন্যূনতম ২৪ ঘণ্টা হাসপাতালে ভরতি থাকা বাধ্যতামূলক। কিছু কিছু ক্ষেত্রে ছাড় থাকলেও অধিকাংশ স্বাস্থ্যবিমা সংস্থাই এই নিয়ম মেনে চলে। হাসপাতালে ভরতি না করা হলে বা ভরতি হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে রোগী ছাড়া পেয়ে গেলে স্বাস্থবিমার টাকা দেওয়া হয় না। এই নিয়মেই বদল চাইছে গুজরাটের ওই ক্রেতা সুরক্ষা আদালত।

[আরও পড়ুন: ফের অনুব্রতকন্যা সুকন্যাকে তলব ইডি’র, ২০ মার্চের মধ্যে হাজিরার নির্দেশ]

আদালতের বক্তব্য, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় এখন খুব দ্রুত বহু রোগের চিকিৎসা সম্ভব। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে বেশ কিছু রোগীকে হাসপাতাল ভরতি করাচ্ছে না। বা ভরতি করালেও ২৪ ঘণ্টা হাসপাতালে রাখা হচ্ছে না। দ্রুত অস্ত্রোপচার করিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে বা আধুনিক প্রযুক্তিতে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। এই চিকিৎসায় খরচ প্রচুর অথচ বিভিন্ন শর্তের জটিলতায় মেডিক্লেমের (Mediclaim) টাকা পাচ্ছে না রোগীর পরিবার। সেই সমস্যা মেটাতেই ভদোদারার ক্রেতা সুরক্ষা আদালতের নির্দেশ, যদি কোনও রোগী হাসপাতালে ভরতি না হন, বা ২৪ ঘণ্টার কম সময়ে চিকিৎসা হয়ে যায়, তাহলেও বিমা সংস্থা মেডিক্লেমের টাকা দিতে বাধ্য।

[আরও পড়ুন: ‘এই টুইটের জন্য জেলে যেতেও রাজি’, স্পিকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ মহুয়ার]

ভদোদারার ওই আদালত মামলাকারী রামচন্দ্র যোশীকে মেডিক্লেম বাবদ ৪৪ হাজার ৪৬৮ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে। বিমা সংস্থা দাবি করেছিল, ওই মামলাকারী বিমার শর্ত পূরণ করতে পারেননি বলেই তাঁকে মেডিক্লেমের টাকা দেওয়া হয়নি। কিন্তু সেই দাবি খারিজ করে দিয়েছে আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement