Advertisement

বুলডোজার দিয়ে ভাঙা হল লেনিনের মূর্তি, ত্রিপুরা জুড়ে আক্রান্ত বামেরা

01:32 PM Sep 14, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতার পালাবদলের পর থেকেই ত্রিপুরার নানা প্রান্তে আক্রান্ত বামেরা। সিপিএমের পার্টি অফিস, দলীয় কর্মীদের বাড়ি ভাঙচুর চলছিল। এবার বুলডোজার এনে গুড়িয়ে দেওয়া হল লেনিনের মূর্তি। এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বামেরা। অভিযোগের আঙুল উঠলেও বিজেপির পালটা দাবি তারাই নাকি আক্রান্ত হচ্ছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[ত্রিপুরায় পদ্ম ফোটানোর নেপথ্য কারিগর তিনিই, কে এই সুনীল দেওধর?]

শনিবার ফল ঘোষণার পর থেকে ত্রিপুরা নানা প্রান্তে মার খাচ্ছেন বাম কর্মী, সমর্থকরা। তাদের বাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগের পাশপাশি রেহাই পাচ্ছে না পার্টি অফিসগুলিও। সোমবার পরিস্থিতি আরও বড় আকার নিল। দক্ষিণ ত্রিপুরার বিলোনিয়ার কলেজ স্কোয়ারে ছিল ভ্লাদিমির লেনিনের মূর্তি। কিছু দিন আগে ত্রিপুরায় নির্বাচনী প্রচারে গিয়ে ওই মূর্তিতে ফুলও দিয়েছিলেন সিপিএম নেতা প্রকাশ কারাট। বামেদের কাছে এই মূর্তি নিয়ে আলাদা আবেগ রয়েছে। কিন্তু সোমবার বিকেলে সেই অহঙ্কারে আঘাত হানল একদল মানুষ। বামেদের অভিযোগ একেবারে সাদ্দাম হোসেন বা বামিয়ানের বৌদ্ধমূর্তির ধাঁচে বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হয় লেনিনের মূর্তি। এই অপারেশন রীতিমতো তদারকি করছিলেন কয়েকজন যুবক। ভিডিওয় দেখা যায় তাদের গেঞ্জিতে রয়েছে চলো পালটাই স্লোগান। বুলডোজার যখন মূর্তিটিকে ভাঙতে ব্যস্ত তখন ‘ভারত মাতা কি জয়’ স্লোগান তোলে ওই যুবকরা। এই ধ্বংসাত্মক কাণ্ড কারখানার ঘটনা বহু লোকে মোবাইলে তুলে নেন। ভোটের ফল ঘোষণার পরই আগরতলা বিমানবন্দরের কাছে কার্ল মার্কসের একটি মূর্তি ভাঙা হয়েছিল। রাজ্য জুড়ে এই হামলার জন্য শাসক বিজেপির হাত দেখছে সিপিএম। দলের রাজ্য সম্পাদক বিজন ধর শাসক বিজেপি ও প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। অশান্তি এড়াতে পশ্চিম ত্রিপুরায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

[গেরুয়া বাড়ন্ত, অগত্যা লাল আবির মেখে বিজয় উৎসব ত্রিপুরা বিজেপির]

তবে বামেরা অভিযোগ করলেও তা মানতেই চায়নি বিজেপি। উলটে ত্রিপুরা বিজেপির সহ-সভাপতি সুবল ভৌমিকের দাবি তাঁদের কর্মীরা সংযত রয়েছেন। গণতন্ত্র রক্ষায় ব্যস্ত তাঁরা। ওই বিজেপি নেতার অভিযোগ সিপিএম কর্মীরাই নানাভাবে তাদের উপর আক্রমণ চালাচ্ছে। অশান্তির খবর পাওয়ার পরই দলীয় কর্মীদের সংযত হওয়ার বার্তা দিয়েছিলেন বিজেপি রাজ্য সভাপতি বিপ্লব দেব। মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন বিপ্লব। বামেদের বক্তব্য, রাজ্য সভাপতির বার্তা যে নীচুতলায় পৌঁছাচ্ছে না তা স্পষ্ট হয়ে যাচ্ছে ঘটনা পরম্পরায়। মঙ্গলবার থেকে ত্রিপুরায় শুরু হচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। রাজনৈতিক অশান্তির আঁচ যে জায়গায় পৌঁছেছে তা পরীক্ষার্থীরাও পড়েছেন বিপাকে।

#WATCH: Statue of Vladimir Lenin brought down at Belonia College Square in Tripura. pic.twitter.com/fwwSLSfza3

— ANI (@ANI) March 5, 2018

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বুলডোজার দিয়ে ভাঙা হল লেনিনের মূর্তি, ত্রিপুরা জুড়ে আক্রান্ত বামেরা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next