shono
Advertisement
Maharashtra

'অর্জুনের মতোই লক্ষ্য স্থির', 'বিজেপিমুক্ত মহারাষ্ট্র' গড়তে বিধানসভায় জোট ঘোষণা শরদের

মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনকে 'মহাভারতের' সঙ্গে তুলনা পওয়ারের।
Published By: Amit Kumar DasPosted: 04:44 PM Jun 30, 2024Updated: 04:44 PM Jun 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় বিপুল সাফল্যের পর লক্ষ্য এবার বিধানসভা। মারাঠাভূমে ক্ষমতা দখলের লড়াইয়ে ফের এক ছাতার তলায় এল মহা বিকাশ আঘাড়ি। রবিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এনসিপি(শরদ) প্রধান শরদ পওয়ার ঘোষণা করলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে জোট বেঁধে লড়বে এনসিপি (এসপি), শিব সেনা (উদ্ধব) ও কংগ্রেস। চলতি বছরের অক্টোবর মাসে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকে 'মহাভারতের' সঙ্গে তুলনা করে বিজেপিমুক্ত মহারাষ্ট্র গড়ার ডাক দিলেন শরদ পওয়ার।

Advertisement

রবিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে শরদ পওয়ার বলেন, ''মহারাষ্ট্রে একজোট হয়েই লড়বে বিরোধী শিবির। রাজ্যে পরিবর্তন প্রয়োজন। আর সেই পরিবর্তন সফল করতে জোটবদ্ধ হওয়াটা আমাদের নৈতিক কর্তব্য।" আসন্ন বিধানসভা নির্বাচনকে মহাভারতের সঙ্গে তুলনা করে মারাঠা রাজনীতির 'চাণক্য' বলেন, "যেভাবে মহাভারতে অর্জুনের নিশানা ছিল মাছের চোখ, ঠিক সেই ভাবেই আমাদের নজর বিধানসভা নির্বাচন। কংগ্রেস, এনসিপি (এসপি) ও শিব সেনা (উদ্ধব) একজোট হয়ে এই নির্বাচন লড়বে।" যদিও প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান, আসন ভাগাভাগি নিয়ে এখনও পর্যন্ত বিরোধী শিবিরের কোনও আলোচনা হয়নি। তবে শীঘ্রই এই বিষয়ে বৈঠকে বসবেন তাঁরা।

[আরও পড়ুন: ৩০ তম সেনাপ্রধান পেল ভারত, চিনা আগ্রাসন রুখতে ভরসা অভিজ্ঞ দ্বিবেদীতে]

উল্লেখ্য, ২০১৯ সালে শিব সেনা বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়লেও শেষে গেরুয়া শিবিরের সঙ্গে মনোমালিন্যের জেরে কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করেন উদ্ধব ঠাকরে। যদিও ২০২২ সালে রাজনীতির 'কূট চালে' ভেঙে যায় মহা বিকাশ আঘাড়ির সরকার। এর পর গত দুই বছরে রাজনীতির দাবায় বহু চমক দেখেছে মহারাষ্ট্রবাসী। শিব সেনায়, এনসিপিতে ভাঙন ধরিয়ে সরকার গড়েছে গেরুয়া শিবির। তবে দল ভাঙলেও ভেঙে পড়েননি বালাসাহেবের পুত্র। কংগ্রেস ও শরদ পওয়ারকে পাশে নিয়ে বিজেপি বধের অস্ত্র সাজাচ্ছিলেন তিনি।

[আরও পড়ুন: ‘চিন্তার কিছু নেই’, শূন্যে বন্দী সুনীতাকে নিয়ে বড় বার্তা ISRO প্রধানের]

লোকসভা নির্বাচনের ফলাফল বলে দিচ্ছে সে কাজে যথেষ্ট সফল মহা বিকাশ আঘাড়ি। ২০২৪-এর লোকসভা নির্বাচনে ৪৮ আসনের মহারাষ্ট্রে ৩০ আসন পেয়েছে বিরোধী শিবির। কংগ্রেস ১৩, এনসিপি (এসপি) ৮, শিব সেনা (উদ্ধব) ৯টি আসনে জয় পায়। অন্যদিকে, বিজেপি মাত্র ৯টি, শিব সেনা (শিণ্ডে) ৭ ও অজিত পওয়ারের এনসিপি পায় মাত্র ১ টি আসন। লোকসভার ফলাফল প্রকাশ্যে আসার পরই উদ্ধব ঠাকরে ঘোষণা করেন, এটা লড়াইয়ের সবে শুরু মাত্র। এখনও অনেক দূর যাওয়া বাকি। সেই দুরত্ব মেপে নিয়েই এবার যাত্রাপথের সূচনা করলেন শরদ পওয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভায় বিপুল সাফল্যের পর লক্ষ্য এবার বিধানসভা।
  • মারাঠাভূমে ক্ষমতা দখলের লড়াইয়ে ফের এক ছাতার তলায় এল মহা বিকাশ আঘাড়ি।
  • চলতি বছরের অক্টোবর মাসে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন।
Advertisement