shono
Advertisement

গো-হত্যা রুখতে ব্যর্থ, নিজের বিরুদ্ধেই এফআইআর করলেন পুলিশকর্মী

বোঝো কাণ্ড!
Posted: 07:42 PM Jul 15, 2018Updated: 08:12 PM Jul 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রাজ্যের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পুলিশের। কিন্তু পুলিশ যদি কর্তব্যপূরণে ব্যর্থ হয় তাহলে করণীয় কী? পুলিশকর্মীরা কি আদৌ নৈতিক দায়িত্ব নেন? এ প্রশ্নে নতুন উদাহরণ তৈরি করলেন উত্তরপ্রদেশের মীরাঠের খাড়খোদা থানার পুলিশ আধিকারিক রাজেন্দ্র ত্যাগী। কর্তব্যপালন না করতে পারায় নিজের বিরুদ্ধে নিজেই অভিযোগ আনলেন তিনি। ত্যাগীর দাবি, তাঁর বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির তদন্ত হওয়া উচিত।

Advertisement

[ছত্তিশগড়ে মাওবাদী ও সেনার গুলির লড়াইয়ে শহিদ ২ জওয়ান, জখম ১]

উত্তরপ্রদেশ জুড়ে বেআইনি কষাইখানা বন্ধের নির্দেশ দিয়েছে যোগী সরকার। যোগীর রাজ্যে বন্ধ প্রকাশ্যে গো-হত্যাও। আর এলাকায় যাতে গো-হত্যা না হয় তা রোখার দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় থানাগুলির উপর। গত প্রায় একবছর ধরে নিজের এলাকায় গো-হত্যা বন্ধ করার চেষ্টা করছেন ত্যাগী। কিন্তু এখনও পুরোপুরি সফল হননি তিনি। সম্প্রতি তাঁর থানার অন্তর্গত একটি গ্রাম থেকে গো-হত্যার খবর পান ত্যাগী। কিন্তু সদলবলে ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পালিয়ে যায় অভিযুক্তরা। অপরাধীদের ধরতে ব্যর্থ হওয়ার পরই নিজের এবং দুই সহকর্মীর বিরুদ্ধে অভিযোগ দায়েরের সিদ্ধান্ত নেন ওই পুলিশ আধিকারিক।

[প্রতিবেশীর ছেলেকে বিয়ের জন্য চাপ, দিল্লিতে থানায় ঢুকে আত্মহত্যা নাবালিকার]

তাঁর বক্তব্য কর্তব্যের গাফিলতির জন্য পুলিশকর্মীদেরও শাস্তি পাওয়া উচিত। তাই নিজের বিরুদ্ধে মামলা করে তিনি অন্য পুলিশকর্মীদের জন্য নিজেকে উদাহরণ হিসেবে তুলে ধরতে চাইছন। ত্যাগীর ধারণা, কর্তব্যের গাফিলতির জন্য তিনি শাস্তি পেলে অন্য পুলিশকর্মীরাও সতর্ক হবেন। গাফিলতির এই প্রবণতা কমবে। যদিও, তাঁর এই সিদ্ধান্ত কতটা সৎ উদ্দেশ্যে আর কতটা প্রচারে আসার জন্য তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement