shono
Advertisement

প্রথম, দ্বিতীয়, তৃতীয়…, UPSC সিভিল সার্ভিস পরীক্ষায় মেয়েদের জয়জয়কার

টানা দ্বিতীয়বার এই পরীক্ষায় প্রথম স্থান অধিকার করলেন মহিলা পরীক্ষার্থী।
Posted: 04:14 PM May 23, 2023Updated: 04:14 PM May 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) সিভিল সার্ভিস ২০২৩-এর ফলাফল। এই নিয়ে টানা দ্বিতীয়বার এই পরীক্ষায় প্রথম স্থান অধিকার করলেন মহিলা পরীক্ষার্থী।

Advertisement

দেশের অন্যতম কঠিন এই পরীক্ষার মাধ্যমে বেছে নেওয়া হয় ভবিষ্যতের আইএএস, আইএফএস, আইপিএস এবং অন্যান্য গ্রুপ এ ও বি-এর মতো উচ্চপদস্থ আধিকারিকদের। প্রিলিমিনারি, মেন এবং ব্যক্তিগত ইন্টারভিউয়ের মধ্যে দিয়ে এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এ বছর সিভিল সার্ভিসে শীর্ষস্থান দখল করেছেন ঈশিতা কিশোর। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন গরিমা লোহিয়া, উমা হারাথি এন ও স্মৃতি মিশ্র। ইতিমধ্যেই টুইট করে প্রথম তিনজনকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

[আরও পড়ুন: কলকাতার ক্যানসার আক্রান্ত বৃদ্ধার বাড়িতে খাবেন মাছের ঝোল-ভাত! কথা দিলেন শাহরুখ]

তিনটি ধাপ পেরিয়ে এবারের পরীক্ষায় সাফল্য পেয়েছেন মোট ৯৩৩ জন। তাঁদের মধ্যে অসংরক্ষিত পরীক্ষার্থী ৩৪৫ জন। এছাড়াও তালিকায় রয়েছেন ইডব্লিউএসের ৯৯ জন, ওবিসির ২৬৩, তফসিলি জাতির ১৫৪ এবং তফসিলি উপজাতির ৭২ জন। UPSC CSE প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল গত বছর ৫ জুন। সেই পরীক্ষার ফল প্রকাশিত হয় ২২ জুন। মেন পর্ব হয় ১৬ থেকে ২৫ সেপ্টেম্বর। গত ৬ ডিসেম্বর ফল প্রকাশ্যে আসে। আর ব্যক্তিগত ইন্টারভিউ পর্বের পর এবার প্রকাশিত হল পূর্ণাঙ্গ ফল। পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট upsc.gov.in- এ ফলাফল দেখা যাচ্ছে।

গত বছর UPSC-তে শীর্ষস্থান পেয়েছিলেন শ্রুতি শর্মা। প্রথম চারটি স্থানেই ছিল মেয়েদের দাপট। এবারও একইভাবে এই সম্মানজনক পরীক্ষার ফলাফলে নারীদের জয়জয়কার।

[আরও পড়ুন: একধাক্কায় হাজারেরও বেশি কর্মীর চাকরি কাড়ল JioMart, আরও ছাঁটাইয়ের সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement