shono
Advertisement

মণিপুরের মৃত্যুমিছিল নিয়ে উদ্বিগ্ন আমেরিকা, মানবিক হওয়ার আরজি মার্কিন রাষ্ট্রদূতের

মণিপুর নিয়ে ভাবতে গেলে ভারতীয় হওয়ার দরকার নেই, মত মার্কিন রাষ্ট্রদূতের।
Posted: 11:54 AM Jul 07, 2023Updated: 04:27 PM Jul 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’মাস ধরে জ্বলছে মণিপুর (Manipur)। প্রাণ হারিয়েছেন সেরাজ্যের শতাধিক মানুষ। এমতাবস্থায় ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাইছে আমেরিকা। ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গ্যারসেটি (Eric Garcetti) বলেন, মানবতার কথা ভেবেই মণিপুর নিয়ে উদ্বিগ্ন আমেরিকা। সেরাজ্যে যেভাবে হিংসা ছড়িয়ে পড়ছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য ভারতীয় হতে হয় না। এই ক্ষেত্রে ভারতকে সবরকম সাহায্য করতে প্রস্তুত আমেরিকা। কারণ আমেরিকার কাছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

 

[আরও পড়ুন: বিশ্বকাপে নিশ্চিত ১০ দল, দেখে নিন ভারতের চূড়ান্ত সূচি]

মার্কিন রাষ্ট্রদূত বলেন, “আমরা চাই মণিপুরে শান্তি ফিরে আসুক। হয়তো প্রশ্ন উঠতে পারে, মণিপুরের অশান্তি নিয়ে আমেরিকা কেন মাথা ঘামাচ্ছে। এটা কোনও কৌশলগত পদক্ষেপ নয়, মানবতার খাতিরেই আমেরিকা এই বিষয়ে উদ্বিগ্ন। যেভাবে সেরাজ্যে শিশু-সহ সাধারণ মানুষের মৃত্যু হচ্ছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য ভারতীয় হওয়ার প্রয়োজন নেই।”

মণিপুরের অশান্তি থামাতে আমেরিকাও সর্বোতভাবে সাহায্য করতে পারে বলেই জানিয়েছেন রাষ্ট্রদূত। তিনি বলেন, “এটা ভারতের নিজস্ব বিষয়, তাই মণিপুরে শান্তি ফিরুক আমরা সেটাই প্রার্থনা করি। ভারতের উত্তর-পূর্বে অনেক কিছুই হতে পারে, কিন্তু তার জন্য শান্তি ফিরে আসা খুবই দরকার। যদি দরকার পড়ে, তাহলে আমেরিকা সমস্ত রকম সাহায্য করতে প্রস্তুত। একটা কথা পরিষ্কার বলতে চাই, ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলি আমেরিকার কাছে খুবই গুরুত্বপূর্ণ। সেখানকার মানুষকে নিয়ে আমেরিকা ভাবিত।” 

[আরও পড়ুন: ভোটের কয়েকঘণ্টা আগে মুর্শিদাবাদে কংগ্রেস প্রার্থীর ভাইকে পিটিয়ে ‘খুন’, অভিযুক্ত TMC]

ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পরে প্রথমবার কলকাতায় (Kolkata) এসেছিলেন গ্যারসেটি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মুখ্যমন্ত্রীর মূল উপদেষ্টা অমিত মিত্রের সঙ্গে বৈঠকও করেন। তবে মার্কিন রাষ্ট্রদূতের এই মন্তব্যের পালটা কড়া বার্তা দিয়েছে কংগ্রেস। দলের নেতা মণীশ তিওয়ারি বলেন, “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে এইভাবে মন্তব্য করছেন মার্কিন রাষ্ট্রদূত, গত চার দশকে এমন ঘটনা মনে পড়ছে না।” ভারতের অভ্যন্তরীণ বিষয়ে এহেন মন্তব্য করা মার্কিন রাষ্ট্রদূতের উচিত নয় বলেই মনে করছেন কংগ্রেস নেতা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement