shono
Advertisement

মিগ-২১ যুদ্ধবিমানে চড়ে ফের আকাশে উড়লেন অভিনন্দন বর্তমান, সঙ্গী বায়ুসেনা প্রধান

পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটি থেকে যাত্রা শুরু করেন তাঁরা। The post মিগ-২১ যুদ্ধবিমানে চড়ে ফের আকাশে উড়লেন অভিনন্দন বর্তমান, সঙ্গী বায়ুসেনা প্রধান appeared first on Sangbad Pratidin.
Posted: 02:29 PM Sep 02, 2019Updated: 02:57 PM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নানা পরীক্ষানিরীক্ষা পরেই কাটল জট। আবারও ককপিটে ফিরলেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাঠানকোটে বায়ুসেনার ঘাঁটি থেকে মিগ-২১ যুদ্ধবিমানে চড়েন তিনি। আকাশের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার সময় অবশ্য অভিনন্দন একা ছিলেন না। বীর উইং কমান্ডারের সঙ্গী বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া।

Advertisement

[আরও পড়ুন: ৪০০ বছরের ‘লায়ন কিং’-এর রাজপ্রাসাদ সংস্কারের উদ্যোগ, লাদাখ পৌঁছলেন বিশেষজ্ঞরা]

গত ১৪ ফেব্রুয়ারি রক্তে লাল হয়ে ওঠে পুলওয়ামা৷ পাকিস্তানি আত্মঘাতী জঙ্গি হামলায় পুলওয়ামায় শহিদ হন চল্লিশেরও বেশি ভারতীয় সিআরপিএফ জওয়ান৷ শহিদের রক্তে ক্ষোভ তৈরি হয় ভারতবাসীর মনে৷ প্রতিহিংসার আগুনে জ্বলে ওঠেন সকলেই৷ পুলওয়ামায় হামলার ঠিক বারোদিনের মাথায় বোমারু যুদ্ধবিমান মিরাজ ২০০০-এর মাধ্যমে আকাশপথে পাকিস্তানের বালাকোটে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা৷ ধ্বংস করে দেওয়া হয় বেশ কয়েকটি জঙ্গিঘাঁটি৷ তবে তাতেও শিক্ষা হয়নি পাকিস্তানের৷

তার ঠিক পরেরদিনই আকাশপথে ভারতকে আক্রমণের চেষ্টা করে পাকিস্তান৷ যোগ্য জবাব দেয় ভারত৷ ধাওয়া করে পাকিস্তানের এফ-১৬ বিমান গুলি করে নামান ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান৷ যদিও সীমানা পেরিয়ে ঢুকে যাওয়ায় পাকিস্তান অভিনন্দনকে বন্দি করে৷ কূটনৈতিক চাপের কাছে মাথানত করে অভিনন্দনকে ভারতে ফেরাতে বাধ্য হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান৷ তবে যুদ্ধের আবহে শত্রুপক্ষের হাতে ধরা পড়েও দাঁতে দাঁত চেপে নিজের দায়িত্ব পালন করেছেন অভিনন্দন৷ অদম্য সাহসিকতার জন্য অভিনন্দন বর্তমানকে বীরচক্রে সম্মানিতও করা হয়েছে৷

[আরও পড়ুন: ধারাল অস্ত্র নিয়ে সংসদে প্রবেশের চেষ্টা, আটক ধর্ষক রাম রহিমের সমর্থক]

দেশে ফিরে আসার পর চিকিত্‍‌সা করা হয় অভিনন্দন বর্তমানের। নানা পরীক্ষা-নিরীক্ষার পর বায়ুসেনার উইং কমান্ডারকে আবারও আকাশে ওড়ার অনুমতি দেওয়া হয়। তারপরই সোমবার ককপিটে ফিরলেন অভিনন্দন। তাঁর সঙ্গে ছিলেন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। তিনিও মিগ-২১-এর পাইলট। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময় সীমান্তে পাকিস্তানকে সবক শিখিয়েছিলেন ধানোয়া।

The post মিগ-২১ যুদ্ধবিমানে চড়ে ফের আকাশে উড়লেন অভিনন্দন বর্তমান, সঙ্গী বায়ুসেনা প্রধান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement