‘পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা নয়, কাশ্মীরকে সন্ত্রাসমুক্ত করাই লক্ষ্য’, সাফ কথা স্বরাষ্ট্রমন্ত্রীর

06:55 PM Oct 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে কোনওরকম আলোচনা করার প্রশ্নই নেই। সাফ জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বুধবার কাশ্মীরের বারামুল্লার এক সভায় অমিত শাহ বলেন, কাশ্মীরকে পুরোপুরি সন্ত্রাসমুক্ত করাই কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের একমাত্র লক্ষ্য। তার জন্য যদি বারামুল্লার মানুষের সঙ্গে কথা বলতে হয়, তাতে তিনি রাজি। কাশ্মীরবাসীর সঙ্গে কথা বলতে সরকারের কোনও সমস্যা নেই। কিন্তু কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে কোনওরকম আলোচনা নয়।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

এই মুহূর্তে তিনদিনের কাশ্মীর সফরে আছেন শাহ। আসলে ৩৭০ ধারা বাতিলের পর প্রথমবার বিধানসভা নির্বাচন (Assembly Election) হতে চলেছে উপত্যকায়। ভোটের প্রস্তুতির জন্যই শাহ এখন কাশ্মীরে। বুধবার বারামুল্লার এক জনসভায় শাহ বলেন,”আমরা কাশ্মীর (Kashmir) থেকে সন্ত্রাসকে পুরোপুরি উপড়ে ফেলতে চাই। যাতে কাশ্মীর ভূস্বর্গ হয়েই থাকতে পারে। আমরা সন্ত্রাসবাদ সহ্য করব না। কাশ্মীরকে দেশের সবচেয়ে শান্তিপূর্ণ রাজ্য বানাবো।” শাহ এদিন দাবি করেছেন, ‘নয়ের দশক থেকে কাশ্মীরে শুধু সন্ত্রাসের বলি হয়েছেন ৪২০০ জন। সন্ত্রাসবাদে কারও ভাল হয় না।’

Advertising
Advertising

[আরও পড়ুন: ফের মুকেশ আম্বানির গোটা পরিবারকে খুনের হুমকি, ফোন এল রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে]

শাহ এদিন বারামুল্লায় দাঁড়িয়েই কাশ্মীরের বিরোধী শিবিরকে একযোগে আক্রমণ করেন। তিনি বলেন,”যারা ৭০ বছর ধরে রাজত্ব করে এসেছে তারা বলছে পাকিস্তানের সঙ্গে কথা বলতে। আমরা কেন বলব, পাকিস্তানের সঙ্গে কোনও কথা নয়। মুফতি এন্ড সন্স, আবদুল্লাহ এন্ড কোম্পানি এবং কংগ্রেস (Congress) কখনও কাশ্মীরের উন্নয়নের কথা ভাবেনি। মেহবুবা মুফতি ও ফারুক আবদুল্লারা এতদিনে মাত্র চারটি মে়ডিক্যাল কলেজ তৈরি করেছে, আর ২০১৪ সালের পরই আমরা ৯টা তৈরি করেছি। এক লক্ষ বাড়ি বানিয়েছি। কাশ্মীরের গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি।” শাহ এদিন স্পষ্ট করে দিয়েছেন, সন্ত্রাসবাদ মুক্ত করে কাশ্মীরের উন্নয়নই তাদের প্রাধান্য।

[আরও পড়ুন: বিনা যুদ্ধে হার মানা নয়, কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রচারে কলকাতায় আসছেন শশী থারুর]

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী আরও একবার ইঙ্গিত দিয়েছেন, উপত্যকায় দ্রুতই ভোটের দামামা বাজতে চলেছে। সীমানা পুনর্বিন্যাসের পর এই মুহূর্তে ভোটার তালিকা সংশোধনের কাজ চলেছে। সেটা মিটে গেলেই ভোটপ্রক্রিয়া শুরু হয়ে যাবে।

Advertisement
Next