shono
Advertisement
Kashmir

বিধানসভা নির্বাচন ঘোষণার আগে লাগাতার জঙ্গি হামলা, সন্ত্রাসদমনে কাশ্মীরে এবার PSF কমান্ডো

প্রায় ৫০-৫৫ জন জঙ্গি সীমান্ত ডিঙিয়ে জম্মুতে ঢুকে পড়েছে বলে সূত্রের খবর।
Published By: Anwesha AdhikaryPosted: 01:21 PM Jul 21, 2024Updated: 01:21 PM Jul 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের অনুপ্রবেশ রুখতে এ বার উপত্যকায় ৫০০ প্যারা স্পেশ্যাল ফোর্স (পিএসএফ) কমান্ডো মোতায়েন করল ভারতীয় সেনাবাহিনী। সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রায় ৫০-৫৫ জন জঙ্গি সীমান্ত ডিঙিয়ে জম্মুতে ঢুকে পড়েছে। তারা বিভিন্ন অঞ্চলে গা-ঢাকা দিয়ে রয়েছে বলে সেনাবাহিনীর কাছে খবর। আত্মগোপন করে থাকা ওই জঙ্গিদের খুঁজে-খুঁজে নিকেশ করতেই জম্মুতে পিএসএফ-এর ৫০০ কমান্ডোকে মোতায়েন করা হয়েছে।

Advertisement

কিছুদিনের মধ্যেই জম্মু ও কাশ্মীরে (Kashmir) বিধানসভা নির্বাচন ঘোষণা হওয়ার সম্ভাবনা। রাজনৈতিক দলগুলি নির্বাচনী প্রস্তুতিও শুরু করে দিয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে কাশ্মীর উপত্যকায় যেভাবে জঙ্গি কার্যকলাপ দেখা গিয়েছে, তাতে নিরাপত্তা বাহিনীর চিন্তা বেড়েছে। এই পরিস্থিতিতে জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে উপত্যকায় মোতায়েন করা বাহিনীও পুনর্বিন্যাস করা হচ্ছে বলে খবর। পাশাপাশি কাশ্মীর উপত্যকায় যে সব জায়গা থেকে জঙ্গিদের মদত দেওয়া হচ্ছে বলে সন্দেহ রয়েছে, সেগুলিও বন্ধ করতে নজরদারি আরও জোরদার করছে সেনাবাহিনী (Indian Army)। জম্মুতে ইতিমধ্যেই এক ব্রিগেড জওয়ান মোতায়েন রয়েছে। সাধারণত, এক একটি ব্রিগেডে ৩-৫ হাজার জওয়ান থাকে। কয়েকটি ব্যাটেলিয়ন নিয়ে তৈরি হয় একটি ব্রিগেড।

[আরও পড়ুন: কেদারনাথে প্রবল বৃষ্টিতে পাথর গড়িয়ে পড়ে ৩ জনের মৃত্যু! আহত ২

সূত্রের খবর, অনুপ্রবেশকারী জঙ্গিদের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র ও যোগাযোগের সরঞ্জাম রয়েছে। আফগানিস্তানে মার্কিন সেনার পরিত‌্যক্ত অস্ত্র তালিবানদের মাধ্যমে পাকিস্তানি জঙ্গিদের হাতে পৌঁছে গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। সীমান্ত পেরিয়ে এ দেশে গা- ঢাকা দেওয়া সেই জঙ্গিদের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। জম্মুতে আগে থেকেই জঙ্গি দমনের জন্য রাষ্ট্রীয় রাইফেলসের দু’টি বাহিনী ‘রোমিও’ ও ‘ডেলটা’ মোতায়েন রয়েছে। সঙ্গে আরও সশস্ত্র বাহিনী রয়েছে। তার সঙ্গে এ বার আরও ৫০০ পিএসএফ কমান্ডো মোতায়েন করা হল উপত্যকায়।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ১ জানুয়ারি থেকে জঙ্গি হামলায় সেনার এক মেজর-সহ ১২ জন নিরাপত্তারক্ষী এবং ১০ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। একই সময়ে, জম্মু অঞ্চলে, বিশেষ করে তার সীমান্তবর্তী জেলাগুলিতে পাঁচ জঙ্গিকে হত্যা করা হয়েছে। এদিকে, এসবকিছুই দেখে গোয়েন্দাদের অনুমান, সাম্প্রতিক হামলায় জড়িত সন্ত্রাসবাদীরা পাকিস্তানে স্পেশাল সার্ভিস গ্রুপের (SSG) অবসরপ্রাপ্ত সেনা সদস্যও হতে পারে অথবা সন্ত্রাসবাদীদের গেরিলা যুদ্ধে প্রশিক্ষণ দিচ্ছে তারা। এক পুলিশ আধিকারিক আরও জানিয়েছেন, 'যদিও আমরা এখনও নিশ্চিত নই যে সন্ত্রাসবাদীদের মধ্যেও কয়েকজন প্রাক্তন পাকসেনাও জড়িত রয়েছে কিনা। তবে জম্মু-কাশ্মীরে পর পর হামলা দেখে অনুমান জঙ্গিরা বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত, সাধারণ বন্দুকধারী জঙ্গির মতো নয় তাদের কার্যকলাপ।' তাঁর আরও সংযোজন, 'তারা হয় পাকিস্তানের সেনার অবসরপ্রাপ্ত কর্মী অথবা গেরিলা যুদ্ধে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মীরে হামলা চালানোয় জঙ্গিরা অত্যাধুনিক অস্ত্রসস্ত্র ব্যবহার করছে।'

[আরও পড়ুন: মোদির আমলেই বেশি ভরতুকি ‘বিদ্রোহী’ জেএনইউকে, আরটিআইয়ে তথ্য জানাল কেন্দ্র

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাম্প্রতিক সময়ে কাশ্মীর উপত্যকায় যেভাবে জঙ্গি কার্যকলাপ দেখা গিয়েছে, তাতে নিরাপত্তা বাহিনীর চিন্তা বেড়েছে।
  • আফগানিস্তানে মার্কিন সেনার পরিত‌্যক্ত অস্ত্র তালিবানদের মাধ্যমে পাকিস্তানি জঙ্গিদের হাতে পৌঁছে গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।
  • ১ জানুয়ারি থেকে জঙ্গি হামলায় সেনার এক মেজর-সহ ১২ জন নিরাপত্তারক্ষী এবং ১০ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।
Advertisement