সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুয়েত বিমানবন্দরে দুর্বিসহ অবস্থার সম্মুখীন হলেন বহু ভারতীয় যাত্রী। বিমানবন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে উঠে এল একগুচ্ছ অভিযোগ। ১৩ ঘণ্টার বেশি সময় ধরে হেনস্তার স্বীকার যাত্রীরা জানান, 'খাবার নেই, পানীয় জল মিলছে না।' এদিকে বিমানবন্দরের বাইরে যেতে দেওয়া হচ্ছে না তাঁদের। সবচেয়ে বড় কথা, বিমানবন্দর কর্তৃপক্ষ কোনও রকম সাহায্য করছেন না ভারতীয় যাত্রীদের। তবে খবর পাওয়ামাত্র ব্যবস্থা নিয়েছে কুয়েতের ভারতীয় দূতাবাস। দ্রুত ভারতীয় যাত্রীদের যাবতীয় সাহায্য করে তারা।
জানা গিয়েছে, মুম্বই থেকে ম্যাঞ্চেস্টারগামী গল্ফ এয়ারলাইন্সের বিমান যান্ত্রিক ত্রুটির কারণে কুয়েত বিমানবন্দরে জরুরি অবতরণ করে। অভিযোগ, বিমান সংস্থা ওই বিমানে থাকা ব্রিটেন, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন দেশের যাত্রীদের সুযোগ সুবিধা দিলেও ভারত, পাকিস্তানের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার যাত্রীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করেন। বিমান থেকে নামতে দেওয়া হলেও ভারতীয় যাত্রীদের বিমানবন্দরের বাইরে যেতে দেওয়া হচ্ছে না। সমাজমাধ্যমে এই সংক্রান্ত বেশ কিছু ভিডিও ছড়িয়েছে, যেখানে যাত্রীরা দুর্ভোগের কথা বলে সাহায্য চান। যদিও এই ভিডিওগুলির সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল।
আরজু সিংহ নামে এক যাত্রী এনডিটিভি জানান, ভারতীয় ও পাকিস্তানি যাত্রীদের বিমানবন্দরের লাউঞ্জে প্রবেশের অধিকার দেওয়া হচ্ছিল না। বহু কাকুতি মিনতির পর লাউঞ্জে প্রবেশ করতে দিয়েছেন কর্তৃপক্ষ। যদিও কোনও সাহায্য করছেন না।বাচ্চা ও বয়স্কদের জন্য কম্বল চাইলেও দিতে চাননি বিমানবন্দর কর্তৃপক্ষ। এমনকী খাবারও দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ।
তবে যাত্রী দুর্ভোগের কথা জানার পরেই পদক্ষেপ করছে কুয়েতের ভারতীয় দূতাবাস। ইতিমধ্যে একটি দল বিমানবন্দরে পৌঁছে গিয়েছে, তাঁরা যাত্রীদের প্রয়োজনীয় সাহায্য করছেন। এছাড়াও বিমান সংস্থার সঙ্গে কথা বলছেন দূতাবাস কর্মীরা। যাত্রীদের আপতত বিমানবন্দরের দু’টি লাউঞ্জে থাকার ব্যবস্থা করা হয়েছে। তাঁদের বিমানবন্দরের হোটেলে স্থানান্তরিত করা হতে পারে। উল্লেখ্য, দিন কয়েক আগে তাইল্যান্ডের ফুকেটে প্রায় ৮০ ঘণ্টা আটকে ছিল এয়ার ইন্ডিয়ার দিল্লিগামী একটি বিমান। ফের যাত্রী দুর্ভোগের ঘটনায় উদ্বেগ বাড়ল।