shono
Advertisement

আন্তর্জাতিক নারী দিবসে প্রমীলা বাহিনীর হাতেই রেল, জানানো হল অভিনব সম্মান

বার্তা দেওয়া হল নারী কোনও দিক থেকেই পিছিয়ে নেই।
Posted: 09:36 PM Mar 08, 2024Updated: 09:36 PM Mar 08, 2024

সুব্রত বিশ্বাস: আন্তর্জাতিক নারী(International Women’s Day) দিবসে ট্রেন ও স্টেশনের পুরো দায়িত্ব নারীদের হাতে দিয়ে সম্মান জানাল ভারতীয় রেল। উত্তর-পূর্ব রেল, দক্ষিণ-পূর্ব রেল থেকে পূর্ব রেলের গুরুত্বপূর্ণ স্টেশন হাওড়ার বিশেষ দায়িত্ব দেওয়া হয় প্রমীলা বাহিনীর হাতে। বার্তা দেওয়া হয় নারী কোনও দিক থেকেই পিছিয়ে নেই।

Advertisement

শুক্রবার, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের বিশেষ সম্মান জানায় উত্তর-পূর্ব সীমান্ত রেল। ট্রেনের গার্ড থেকে চালক, নিরাপত্তার দায়িত্ব থেকে টিটি- সবাই ছিলেন মহিলা। আপ শিলিগুড়ি বামনহাট এক্সপ্রেসে তৈরি হল অন্যরকম আবহ। এদিন শিলিগুড়ি(Siliguri) থেকে এই ট্রেন নিয়ে আসেন মহিলা চালক। আলিপুরদুয়ার(Alipurduar) জংশনে বেলা প্রায় সাড়ে এগারটায় পৌঁছয় ট্রেনটি। ট্রেনের চালকের আসনে দায়িত্ব নেন লোকো-পাইলট ঐন্দ্রিলা রক্ষিত। তবে শুধু চালক নয়, এই ট্রেনের সহ-চালক থেকে নিরাপত্তার দায়িত্বে এদিন ছিলেন মহিলারাই। এই ট্রেনের টিটির দায়িত্বেও ছিলেন এক মহিলা। গোটা ট্রেনের খুঁটিনাটি সব দায়িত্ব সামলেছেন তাঁরাই।

[আরও পড়ুন: রাষ্ট্রের সমালোচনা মানেই অপরাধ নয়, প্রশাসনকে বাক স্বাধীনতা মনে করাল সুপ্রিম কোর্ট]

পাশাপাশি আলিপুরদুয়ার জংশন রেল স্টেশনের স্টেশন সুপারেনটেন্ডেন্ট ছিলেন রুনু গুহ। শুধু তাই নয়,রেলের কন্ট্রোল রুমের দায়িত্বেও ছিলেন মহিলারা। এই উদ্যোগে খুশি রেলের মহিলা কর্মীরা। এদিন আলিপুরদুয়ার জংশনে এই ট্রেনের মহিলা কর্মীদের সংবর্ধনা দেন রেলের উচ্চ পদস্থ কর্তারা।

উত্তর-পূর্ব রেলের পাশাপাশি দক্ষিণ পূর্ব রেলওয়ে শাখার খড়গপুর ডিভিশনের হিজলি স্টেশনেও দেখা যায় মহিলাদেরই জয়জয়কার। আজ একদিনের জন্য স্টেশনের সবটাই ছিল মহিলা পরিচালিত। স্টেশন প্রবন্ধক হিসেবে দায়িত্ব সামলেছেন শতাব্দী রায়। স্টেশন মুখ্য আধিকারিক হিসেবে গীতা কুমারী দাস স্টেশন পরিচালনা করেছেন। এছাড়াও প্যানেল বোর্ড, টিটিই, রেল পুলিশ এমনকি টিকিট কাউন্টারেও ছিলেন মহিলা কর্মীরাই। খড়গপুর স্টেশন অভিমুখে একটি পার্সেল ট্রেন চালিয়ে নিয়ে যান মহিলা পাইলট তনুলেখা পাল, অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট তানিয়া বৈতালিক, গার্ডের দায়িত্ব পালন করেছেন দেবশ্রী দাস।

[আরও পড়ুন: মধ্যবিত্তের পাশে থাকার বার্তা, ন্যূনতম সরকারি হস্তক্ষেপের দাবি মোদির]

অন্যদিকে, পূর্ব রেলের হাওড়া(Howrah) স্টেশনের মতো গুরুত্বপূর্ন স্টেশনের কাজ সামলেছেন মেয়েরাই। প্রধান বুকিং কাউন্টার এদিন ছিল পুরোপুরি প্রমীলা বাহিনীর হাতে। সিনিয়র ডিসিএম রাহুল রঞ্জন বলেন, “নারী দিবস ও মহা শিবরাত্রির সমাপতন ঘটেছে আজ। তাও মহিলাকর্মীরা উৎসাহী হয়ে পুরো দায়িত্ব সামলেছেন। এটা সংগঠনের নজির।” এদিন অর্ধ দিবস গুরুত্বপূর্ণ হাওড়া স্টেশনে টিকিট পরীক্ষার দায়িত্ব সামলেছেন মহিলা টিকিট কালেক্টররা। একই সময় হাওড়া, শিয়ালদহের সুরক্ষার দায়িত্ব সামলেছেন আরপিএফের মহিলা বাহিনী।

আরপিএফের আইজি পরমশিব বলেন, “পুরুষের সমান দক্ষ মহিলা কর্মীরা। তাঁদের সম্মান জানাতে আজ পুরো দায়িত্ব দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, যে ডিভিশনগুলিতে মহিলা ট্রেন চালক ও গার্ড রয়েছেন তাঁদের এদিন একই ট্রেনের দায়িত্ব দেওয়া হয়”। লিলুয়া ওয়ার্কশপের এয়ার ব্রেকের বিভাগটিও এদিন ছিল চল্লিশজন মহিলা কর্মীর দখলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার