shono
Advertisement

ইতিহাস তৈরির দোরগোড়ায় ভারত, পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের পথে চন্দ্রযান ২

আগামী ২০ আগস্টের মধ্যেই চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে চন্দ্রযান ২। The post ইতিহাস তৈরির দোরগোড়ায় ভারত, পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের পথে চন্দ্রযান ২ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:35 AM Aug 14, 2019Updated: 11:54 AM Aug 15, 2019

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ইতিহাস রচনার পথে ভারত৷ পৃথিবীর কক্ষপথ ছেড়ে ক্রমশই চাঁদের দিকে এগিয়ে যাচ্ছে চন্দ্রযান ২৷ ইসরোর দাবি, এভাবে চলতে থাকলে আগামী ২০ আগস্টই হয়তো চাঁদের কক্ষপথে ঢুকে পড়বে চন্দ্রযান ২৷

Advertisement

[আরও পড়ুন: মহাকাশ থেকে কেমন দেখতে পৃথিবী, প্রথম ছবি পাঠাল চন্দ্রযান ২]

প্রথমবারের যান্ত্রিক ত্রুটি সামলে গত ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় চন্দ্রযান ২। ইসরোর বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর চারধারেই লাট্টুর মতো পাক খাচ্ছিল চন্দ্রযান ২। পৃথিবী এবং চন্দ্রের কক্ষপথে ঘোরার মধ্যে মোট ১৫টি ধাপে শক্তি বাড়ানো হবে। এভাবেই ধীরে ধীরে এগিয়ে দেওয়া হবে চাঁদের দিকে। শেষে চাঁদের মাটিতে নামবে ল্যান্ডার ‘বিক্রম’। অভিকর্ষজ বলের তোয়াক্কা না করে ভারতীয় সময় রাত ২টো ২১ মিনিট নাগাদ পৃথিবীর কক্ষপথ ছেড়ে বেরিয়ে যায় চন্দ্রযান। বর্তমানে চন্দ্রযান ২ চাঁদের পথে ‘লুনার ট্রান্সফার ট্রাজেক্টরি’তে ঢুকে পড়েছে। কোনও সমস্যা না হলে আগামী ২০ আগস্টের মধ্যেই চাঁদের কক্ষপথে পৌঁছে যাবে চন্দ্রযান ২।

[আরও পড়ুন: চাঁদের অন্ধকার দিকে আলো ফেলতে পাড়ি দিল চন্দ্রযান ২]

চাঁদের কক্ষপথের প্রায় ১০০ কিলোমিটার উপরে থাকতেই চন্দ্রযান ২ থেকে বেরিয়ে আসবে ল্যান্ডার বিক্রম। নামবে চাঁদের দক্ষিণ মেরুতে৷ চাঁদের মাটিতে ঘুরে ঘুরে ছবি ও তথ্য পাঠাবে ল্যান্ডার বিক্রম। ১৪ দিন ধরে চাঁদের আধ কিলোমিটার এলাকা জুড়ে ঘুরবে ওই রোভারটি৷ সূর্যের আলো না পৌঁছনো চাঁদের অংশ থেকে প্রয়োজনীয় তথ্য পাঠাবে চন্দ্রযানের রোভার।

[আরও পড়ুন: রাতের আকাশে অকাল দীপাবলি, আজ ও আগামিকাল উল্কাবৃষ্টির খবর দিল নাসা]

প্রথম চন্দ্রযানের মাধ্যমে চাঁদে বরফের অস্তিত্ব রয়েছে বলেই জানা গিয়েছিল৷ তবে তার পরিমাণ এখনও অজানা৷ ইসরোর বিজ্ঞানীদের আশা, চন্দ্রযান ২-র মাধ্যমে হয়তো সেই পরিমাণ জানা যাবে৷ এছাড়াও দক্ষিণ মেরুর নানা খুঁটিনাটি তথ্যের খোঁজও পাবেন বিজ্ঞানীরা৷

The post ইতিহাস তৈরির দোরগোড়ায় ভারত, পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের পথে চন্দ্রযান ২ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement