shono
Advertisement

করোনা সংকট কাটিয়ে আর্থিক বৃদ্ধির পথেই দেশ, অর্থনৈতিক সমীক্ষায় দাবি সরকারের

২০২১-২২ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার হবে ৯.২ শতাংশ, দাবি সমীক্ষায়।
Posted: 01:55 PM Jan 31, 2022Updated: 02:08 PM Jan 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (corona) সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি। সোমবার সংসদে অর্থনৈতিক সমীক্ষা পেশ করে এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট অধিবেশনের প্রথম দিন সংসদে সীতারমণ জানান, ২০২১-২২ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৯.২ শতাংশ ও ২০২২-২৩ অর্থবর্ষে ৮ থেকে ৮.৫ শতাংশ হবে বৃদ্ধির হার।

Advertisement

[আরও পড়ুন: অবিলম্বে বাংলার রাজ্যপালকে সরাতে পদক্ষেপ নিন, সরাসরি রাষ্ট্রপতির কাছে আরজি সুদীপের]

আজ বাজেট অধিবেশনের প্রথম দিন লোকসভায় অর্থনৈতিক সমীক্ষা পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সরকারের দাবি করোনা সংকট কাটিয়ে আর্থিক বৃদ্ধির পথেই দেশ। বলে রাখা ভাল, করোনা মহামারীর তৃতীয় ঢেউয়ের জেরে কিছুটা হলে ধাক্কা খয়েছে অর্থনীতি।

কেন্দ্রের উদ্বেগ বাড়িয়ে ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতি সংকুচিত হয়েছিল ৭.৩ শতাংশ। তারপর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্প ও ছাড়ের কথা ঘোষণা করে। ‘মেগা ইকোনোমিক প্যাকেজ’ ঘোষণা করে সাধারণ মানুষ বা উপভোক্তাদের হাতে টাকা পৌঁছে দিতে তৎপর হয় কেন্দ্র। উদ্দেশ্য, বাজারে চাহিদা বাড়িয়ে অর্থনীতিকে চাঙ্গা করা। সেই প্রচেষ্টা যে অনেকাংশেই সফল হয়েছে, সেই দাবিই করা হয়েছে এদিনের অর্থনৈতিক সমীক্ষায়।

উল্লেখ্য, মঙ্গলবার অর্থাৎ আগামিকাল সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ২০২৪-এর লোকসভা ও আসন্ন বিধানসভা নির্বাচনগুলির আগে এই বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত কয়েক বছর বাজেট অধিবেশনের পরে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বছর আরও এক কদম এগিয়ে নতুন কর্মসূচি নিয়েছেন তিনি। বাজেট বিশ্লেষণ করার জন্য বুধবার বেলা ১১টা থেকে বিজেপি কর্মীদের জন্য ভারচুয়াল মাধ্যমে বক্তব্য রাখতে পারেন তিনি। বিজেপি সূত্রে জানা গিয়েছে, মোদির বক্তব্যের বিষয় হতে পারে, আত্মনির্ভরতার মাধ্যমে দেশের আর্থিক উন্নয়ন।

[আরও পড়ুন: স্বর্ণমন্দিরে পকেটমারি হয়েছে রাহুল গান্ধীর! কী বলছে কংগ্রেস?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement