shono
Advertisement

‘মহিলারা বাংলাতেই সবচেয়ে নিরাপদ, গুজরাটে নয়’, নারীদিবসে বিজেপিকে জবাব মমতার

রবিবারই ব্রিগেড থেকে নারী নিরাপত্তা নিয়ে মমতা সরকারকে তোপ দেগেছিলেন মোদি।
Posted: 04:21 PM Mar 08, 2021Updated: 05:40 PM Mar 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় নারী নিরাপত্তার ছবিটা ঠিক কেমন?  বিধানসভা ভোটের আগে মহিলা ভোটারদের সামনে সেই চিত্র তুলে ধরতে আন্তর্জাতিক নারীদিবসকে (International Women’s Day)  কাজে লাগাল তৃণমূল। সোমবার কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত পদযাত্রার পর সভা করে নারীদের উদ্দেশে বার্তা দিলেন দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী। আর সেখান থেকেও নারী সুরক্ষার নামে বিজেপির উদ্দেশে দিলেন রাজনৈতিক বার্তা। নারী নিরাপত্তায় রীতিমতো পরিসংখ্যান দিয়ে বাংলার সঙ্গে গুজরাটের তুলনা করে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বুঝিয়ে দিলেন, কোন রাজ্য কতটা নিরাপদ।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আমলে  নারী নিরাপত্তা নিয়ে একাধিকবার নানা অভিযোগ শোনা গিয়েছে বিজেপি নেতৃত্বের গলায়। রবিবার ব্রিগেডের জনসভায় ভোটের প্রচার করতে এসে নানা ইস্যুর মাঝে প্রধানমন্ত্রী মোদিও (PM Modi) বাংলার নারী নিরাপত্তা নিয়ে তৃণমূল সরকারকে খোঁচা দিয়েছিলেন। বলেছিলেন, নারী মুখ্যমন্ত্রীর রাজ্যে নারীরাই নিরাপদ নন। এ প্রসঙ্গে তিনি বেশ কিছু পরিসংখ্যানও দিয়েছিলেন। ঠিক তার পরেরদিন, নারীদিবসে তাঁকে জবাব দিলেন মুখ্যমন্ত্রী। এদিন কলেজ স্ট্রিট থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত তৃণমূলের মহিলা বাহিনীর পদযাত্রা শেষে সভা থেকে মমতা বললেন, ”বাংলায় মেয়েরা সুরক্ষিত নয় তো কোথায় সুরক্ষিত? এখানে মেয়েরা রাত ১০টায় ঘুরে বেড়ায়, ভোর ৪টেয় ঘুরে বেড়ায় নিশ্চিন্তে। আমি বলি, মোদি-শাহের মডেল রাজ্য গুজরাট, সেখানে কী অবস্থা মেয়েদের?” পরিসংখ্যান তুলে ধরে তিনি নিজেই তার উত্তর শোনালেন। মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য, ”মেয়েরাই দেশ গড়ছে, বিশ্ব গড়ছে। বাংলায় নারীদের অসম্মান মানব না। তাঁদের নিরাপত্তা নিশ্চিত করাই লক্ষ্য।”

[আরও পড়ুন: স্বাস্থ্যদপ্তরের অ্যাম্বুল্যান্সে মুখ্যমন্ত্রীর ছবি! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ বিজেপির]

আন্তর্জাতিক নারীদিবসের সকালে মহিলাদের কুর্নিশ জানিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দশভুজার রূপ তুলে ধরে নারীদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

এরপর দুপুরে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী মিছিল করেন মুখ্যমন্ত্রী। সঙ্গে বিশাল নারী বাহিনী। মুখ্যমন্ত্রীর ঠিক পাশেই এদিন হাঁটতে দেখা গেল তৃণমূলে যোগ দেওয়া নবাগতা টলি তারকাদের। ছিলেন সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, কৌশানি মুখোপাধ্যায়, লাভলি মৈত্র, জুন মালিয়ারা। মঞ্চেও নিরাপত্তা নিয়ে প্রত্যয়ী বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: চিন্তা বাড়াচ্ছে চিনা মাঞ্জা, মা উড়ালপুলে বন্ধ হতে পারে দু’চাকার যান চলাচল]

মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে পার্ক স্ট্রিট, কামদুনির মতো ধর্ষণের ঘটনা ঘিরে তোলপাড় পড়ে গিয়েছিল রাজ্যে। সেসময় মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর ভূমিকাও কম সমালোচিত হয়নি। কিন্তু পরবর্তী সময়ে তাঁরই উদ্যোগে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে আইনশৃঙ্খলায় একাধিক বদল আনা হয়, তৈরি হয় একাধিক মহিলা থানাও।ফলে সেদিনের সঙ্গে আজকের বাংলায় নারী নিরাপত্তা পরিস্থিতির ফারাক অনেক। এই সময় দাঁড়িয়ে তাই নারী নিরাপত্তায় বাংলার ‘বেহাল দশা’, এই অভিযোগ খুব একটা প্রযোজ্য নয় বলে মত ওয়াকিবহাল মহলের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement