shono
Advertisement

গণহত্যার শাস্তি না কি প্রতিহিংসার রাজনীতি? সুইডিশ নাগরিককে ফাঁসিতে ঝোলাল ইরান

পশ্চিমি দেশগুলির সঙ্গে দর কষাকষির বোড়ে হিসেবে বন্দীদের ব্যবহার করে থাকে ইরান।
Posted: 07:26 PM May 06, 2023Updated: 07:26 PM May 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৮ সালে সেনার উপর হামলায় ২৫ জনকে খতম করার অভিযোগ। অবশেষে ৫ বছর পর অভিযুক্ত ইরান-সুইডিশ নাগরিককে ফাঁসি দিল ইরান। সম্প্রতি বিদেশ থেকে তাকে হাতেনাতে ধরা হয়।

Advertisement

জানা গিয়েছে, ফারাজোল্লাহ ছাব ওরফে হাবিব আসায়ুদকে মৃত্যুদন্ড দিয়েছে ইরান (Iran)। শনিবার তাঁকে ফাঁসিতে ঝোলানো হয়েছে। ইরান-সুইডিশ দ্বৈত নাগরিকত্ব রয়েছে তাঁর। তিনি নাকি আরবের বিচ্ছিন্নতাবাদী সংগঠন লিবারেশন অব আহওয়াজের নেতা ছিলেন। যারা ইরানের বিভিন্ন প্রান্তে হামলা চালায়। ২০১৮ সালে ইরানের তৈল সম্পদে ভরপুর খুজেস্তানে হামলা চালায় লিবারেশন অব আহওয়াজ। নিশানায় ছিল ইরানের সেনাবাহিনী। প্রাণ যায় অন্তত ২৫ জনের। সেই অপরাধেই ৫ বছর পর হাবিব আসায়ুদকে মৃত্যুদণ্ড দিল ইরান।

[আরও পড়ুন; লজ্জার রেকর্ড রোহিতের, ধোনির চেন্নাইয়ের সামনে ধরাশায়ী মুম্বই]

ইরানের আদালতের দাবি, হাবিব স্রেফ বিচ্ছিন্নতাবাদী ছিলেন না, বরং ইরানের শত্রু ইজরায়েল, আমেরিকা ও সুইডিশ গোয়েন্দা সংগঠনের চরও ছিল। যদিও অভিযোগের স্বপক্ষে কোনও প্রমাণ তারা পেশ করতে পারেনি। আন্তর্জাতিক মহল এই মৃত্যুদন্ডের পিছনে নিছক রাজনৈতিক প্রতিহিংসা দেখছে। কিছুদিন আগে যুদ্ধপরাধে দোষী সাব্যস্ত ইরানের এক নাগরিককে যাবজ্জীবন জেল হেফাজতের নির্দেশ দেয় সুইডেনের আদালত। তার বদলা নিতেই এই কঠোর শাস্তি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, সাধারণত পশ্চিমি দেশগুলির সঙ্গে দর কষাকষির বোড়ে হিসেবে বন্দীদের ব্যবহার করে থাকে ইরান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement