shono
Advertisement

পবিত্র মসজিদের উপর উড়ল লাল পতাকা, যুদ্ধ ঘোষণা ইরানের!

উপসাগরীয় অঞ্চলে সাজ সাজ রব, দেখুন ভিডিও। The post পবিত্র মসজিদের উপর উড়ল লাল পতাকা, যুদ্ধ ঘোষণা ইরানের! appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Jan 05, 2020Updated: 02:53 PM Jan 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ড্রোন হানায় ইরানের শীর্ষ কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর পরই মধ্যপ্রাচ্যে যুদ্ধের জিগির শুরু হয়ে যায়। আমেরিকাকে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছিলেন ইরানের সুপ্রিম লিডার আয়াতোল্লাহ আলি খামেনেই। আমেরিকাকে এর মূল্য চোকাতে দিতে হবে বলে হুমকি দিয়েছিলেন খামেনেই। কিন্তু সোলেমানির শেষযাত্রার আগে ইরাকে দ্বিতীয়বার হামলা ছয় ইরানপন্থী কমান্ডারকে নিকেশ করে ট্রাম্পের দেশ। এবার যুদ্ধের দামামা বাজিয়ে দিল তেহরান। পবিত্র জামকরন মসজিদের শীর্ষে লাল ঝান্ডা ওড়ানো হয়েছে। যার অর্থ, দেশের জনগনকে যুদ্ধের জন্য তৈরি হতে নির্দেশ দেওয়া। অবস্থা বেগতিক দেখছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisement

আমেরিকার পদক্ষেপে যারপরনাই ক্ষুব্ধ ইরান। ওয়াশিংটনকে কড়া হুঁশিয়ারি দিয়েছে তেহরান। মধ্যপ্রাচ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হওয়ায় চড়চড়িয়ে বাড়ছে সোনা ও অপরিশোধিত তেলের দাম। যার প্রভাব পড়েছে বিশ্বের বাজারে। এর মধ্যে দেশের ইতিহাসে প্রথমবার ইরানের পবিত্র জামকরন মসজিদের গম্বুজের উপর লাল পতাকা উড়তে দেখা গিয়েছে। এই লাল ঝান্ডা হল দেশবাসীকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বলার প্রতীক। ইসলামিক প্রজাতন্ত্র ইরানে মসজিদের উপর লাল পতাকা ওড়া মানেই যুদ্ধের ইঙ্গিত। রবিবার এই দৃশ্যই চমকে দিয়েছে গোটা দুনিয়াকে। তাহলে কি যুদ্ধ ঘোষণা করে দিল তেহরান? উদ্বেগে মধ্যপ্রাচ্য।

[আরও পড়ুন: বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হামলা, ইরানের ৫২টি এলাকায় পালটা হানার হুমকি ট্রাম্পের]

এই লাল ঝান্ডার ইতিহাস প্রাচীন। ইরাকে কারবালার প্রান্তরে যুদ্ধের সময় হজরত মহম্মদের পৌত্র হুসেন ইবন আলি মসজিদের উপর লাল ঝান্ডা উড়িয়ে যুদ্ধের ঘোষণা করেছিলেন। সেই থেকে এই লাল ঝান্ডা যুদ্ধের প্রতীক হয়ে রয়েছে উপসাগরীয় অঞ্চলে। লাল রং রক্ত ও ত্যাগের প্রতীক। তাই মনে করা হচ্ছে, সোলেমানির মৃত্যুর বদলা নিতে ইরানের মসজিদে পতাকা ওড়ানো হয়েছে। এদিকে, ফের ইরানে হামলার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটে তাঁর হুঁশিয়ারি, “ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ এলাকাকে টার্গেট করেছে আমেরিকা। ইরানের তরফ থেকে মার্কিনি সম্পদ বা আধিকারিকদের ক্ষতি করার চেষ্টা করলে, পালটা সেইসব গুরুত্বপূর্ণ এলাকায় হামলা চালাবে মার্কিন সেনা।”

The post পবিত্র মসজিদের উপর উড়ল লাল পতাকা, যুদ্ধ ঘোষণা ইরানের! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement