shono
Advertisement

কাবুলে স্মরণসভা চলাকালীন ISIS জঙ্গিদের হামলা, মৃত কমপক্ষে ৩২

বরাতজোরে রক্ষা পেলেন আফগানিস্তানের শীর্ষ রাজনৈতিক নেতা। The post কাবুলে স্মরণসভা চলাকালীন ISIS জঙ্গিদের হামলা, মৃত কমপক্ষে ৩২ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:04 PM Mar 07, 2020Updated: 01:04 PM Mar 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিনের আলোচনার পর গত ২৯ ফেব্রুয়ারি আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি সই হয়। তারপর থেকেই আফগানিস্তানের মাটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ চলছে। এই সুযোগই কাজে লাগাল ইসলামিক স্টেট (ISIS) জঙ্গিরা। কাবুলের একটি স্মরণসভায় স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ও রকেট লঞ্চার নিয়ে হামলা চালিয়ে কমপক্ষে ৩২ জনকে হত্যা করল। জখম হয়েছেন আরও ৮১ জন। যাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। এর ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে এই জঙ্গি হামলা থেকে বরাতজোরে রক্ষা পেয়েছেন আফগানিস্তানের শীর্ষ রাজনৈতিক নেতা আবদুল্লাহ আবদুল্লাহ। এই সভাতে তাঁর উপস্থিত থাকার কথা জানতে পেরেই জঙ্গিরা হামলা চালিয়েছিল বলে প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে। তবে এই হামলার ফলে আবদুল্লাহ ও ঘটনাস্থলে থাকা কয়েকজন রাজনৈতিক নেতার কোনও ক্ষতি হয়নি। তাঁদের নিরাপদে সরিয়ে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা।

Advertisement

কাবুল প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৯৯৫ সালে তালিবানদের হাতে বন্দি থাকাকালীন খুন হয়েছিলেন হাজারা সম্প্রদায়ের জনপ্রিয় নেতা আবদুল আলি মাজারি। তাঁর ২৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার কাবুল শহরের একটি এলাকায় স্মরণসভার আয়োজন করেছিলেন তাঁর অনুগামীরা। সেখানে আমন্ত্রণ জানানো হয়েছিল ২০১৪ থেকে আফগানিস্তানের জোট সরকারের মূল দায়িত্ব পালনকারী আবদুল্লাহ আবদুল্লাহ-সহ বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে। সভা চলাকালীন আচমকা সেখানে হামলা চালায় একদল বন্দুকবাজ। তারপর এলোপাথাড়ি গুলি ছোঁড়ার পাশাপাশি রকেট লঞ্চারের ব্যবহার করে। এর ফলে কমপক্ষে ৩২ জনের মৃত্যু হয়। জখম হন ৮১ জন। তাঁদের হাসপাতালে ভরতি করা হয়েছে।

[আরও পড়ুন: ‘গ্র্যান্ড প্রিন্সেস’ জাহাজে করোনার কবলে ২১ জন, ক্যালিফোর্নিয়া উপকূলে আটকে প্রমোদতরী ]

 

শান্তি চুক্তি হওয়ার পরেও আচমকা এই ধরনের জঙ্গি হামলার ফলে আতঙ্ক ছড়ায় স্থানীয়দের মধ্যে। পরিস্থিতি জটিল হচ্ছে বুঝতে পেরে, এই ঘটনার সঙ্গে কোনও তাদের কোনও যোগ নেই বলে পরিষ্কার জানিয়ে দেয় তালিবানরা। আর তার কিছুক্ষণ পরেই এই হামলা তারাই চালিয়েছে বলে জানিয়ে দেয় ISIS। আমেরিকার সঙ্গে তালিবানদের শান্তি চুক্তি হওয়ার পর এই প্রথম এতবড় হামলা ঘটনা ঘটল আফগানিস্তানে। যার তীব্র নিন্দা করে টুইট করেছেন সেদেশের রাষ্ট্রপতি আশরাফ গনি। এই ঘটনাকে জাতীয় ঐক্য ও মানবতার বিরোধী বলে উল্লেখ করে দোষীদের চরম শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন।

[আরও পড়ুন: আতঙ্কের মাঝেও স্বস্তি, করোনার কবল থেকে বেঁচে ফিরলেন ৫৬ হাজার]

The post কাবুলে স্মরণসভা চলাকালীন ISIS জঙ্গিদের হামলা, মৃত কমপক্ষে ৩২ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement