shono
Advertisement

পাশ্চাত্যে জেহাদের থাবা, লন্ডন হামলার দায় শিকার করল ইসলামিক স্টেট

জেল থেকে ছাড়া পেয়েই লন্ডনের রাস্তায় ‘লোন উলফ অ‌্যাটাক’ চালিয়েছিল আম্মান। The post পাশ্চাত্যে জেহাদের থাবা, লন্ডন হামলার দায় শিকার করল ইসলামিক স্টেট appeared first on Sangbad Pratidin.
Posted: 09:46 AM Feb 04, 2020Updated: 09:46 AM Feb 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডন হামলার দায় স্বীকার করল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট। হামলাকারীকে খতম করার পর তার সম্পর্কে ভয়ংকর তথ্য জানতে পেরেছে পুলিশ। তার ঘরে তল্লাশি চালিয়ে ল‌্যাপটপ, স্মার্টফোন পরীক্ষা করে পুলিশ জানতে পেরেছে হামলাকারী ২০ বছরের সুদেশ আম্মান আদতে ইসলামিক স্টেটের মতাদর্শের প্রতি অনুগত।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ইসলামিক স্টেটের মতাদর্শ মেনেই লন্ডনের রাস্তায় ‘লোন উলফ অ‌্যাটাক’ চালিয়েছিল আম্মান। সে আত্মঘাতী হামলা চালাবে, এই মানসিক প্রস্তুতি নিয়েই রাস্তায় বড় ছুরি নিয়ে নেমেছিল। হিংসাত্মক ইসলামিক নথি প্রচারের অভিযোগে সে আগে জেল খেটেছে। গার্লফ্রেন্ড যাতে তার বাবা-মায়ের মাথা কেটে নেয়, সে জন‌্যও উসকানি দিত সুদেশ আম্মান। ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন তাদের আমাক নিউজের মাধ‌্যমে লন্ডনের হামলার দায় স্বীকার করেছে এবং বিভিন্ন ওয়েবসাইটে ই-মেল করে জানিয়েছে, পুলিশের গুলিতে নিহত আম্মান তাদেরই জেহাদি। সে খিলাফতের জন‌্য প্রাণ দিয়েছে।

ব্রিটিশ পুলিশ জানিয়েছে, রবিবার দক্ষিণ লন্ডনে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটিয়েছে ২০ বছরের সুদেশ আম্মান। পিছন থেকে হামলা চালিয়ে দু’জন পথচারীকে অতর্কিতে কোপানোর পর পুলিশের গুলিতে তার মৃত্যু হয়। ২০১৮ সালের নভেম্বরে সন্ত্রাসী নথি রাখা ও সন্ত্রাসবাদী কাজে যুক্ত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিল আম্মান। তিন বছরের জেল হয়েছিল তার। মা ও ছোট ভাইয়ের সঙ্গে থাকত আম্মান। ১৭ বছর বয়সে সে ইসলামিক জেহাদের সঙ্গে জড়িয়ে পড়ে।

২০১৮ সালের এপ্রিল থেকেই তার উপর নজর রাখা শুরু করে পুলিশ। তার মাসখানেকের মধ্যেই উত্তর লন্ডন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার ফোন ও কম্পিউটার পরীক্ষা করে পুলিশ সেখান থেকে নানা তথ্য পায়। দেখা যায়, বোমা তৈরির নির্দেশিকা, সন্ত্রাসী হামলার ঘটনা-সহ বিভিন্ন মেটিরিয়াল ডাউনলোড করা হয়েছে সেখানে। সিরিয়ায় ইসলামিক স্টেটের সঙ্গে যোগাযোগ রাখারও চেষ্টা করত। পুলিশ জানতে পারে মেসেজের মাধ্যমে পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে তার কট্টরপন্থী আচরণ নিয়ে আলোচনা চালিয়েছে আম্মান। এমনকী ছুরি নিয়ে হামলা চালানোর পরিকল্পনার কথাও জানায় সে। ২০১৭ সালের ডিসেম্বরে ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদির ছবি পোস্ট করেছিল সে। বাগদাদি নিহত হওয়ার পর সে খুব হতাশ হয়ে পড়েছিল।

[আরও পড়ুন: মার্কিন সেনেটে শেষ হতে চলেছে ইমপিচমেন্ট, শেষ হাসি হাসবেন ট্রাম্পই!]

The post পাশ্চাত্যে জেহাদের থাবা, লন্ডন হামলার দায় শিকার করল ইসলামিক স্টেট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement