shono
Advertisement

ফের ইতিহাস গড়ল ইসরো, মহাকাশে নজরদারি উপগ্রহ পাঠাল ভারত

PSLV রকেটের এটি ৫০তম সফল উৎক্ষেপণ। The post ফের ইতিহাস গড়ল ইসরো, মহাকাশে নজরদারি উপগ্রহ পাঠাল ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 04:18 PM Dec 11, 2019Updated: 04:18 PM Dec 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার ঐতিহাসিক মূহূর্তের সাক্ষী থাকল গোটা দেশ। মহাকাশে ১০টি নজরদারি উপগ্রহ পাঠাল ইসরো। বুধবার দুপুর ৩.২৫ মিনিট নাগাদ শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ হয় ইসরোর পিএসএলভি-সি৪৮ রকেটের। রিস্যাট-২বিআর১ সহ আরও নয়টি নজরদারি উপগ্রহ পাঠানো হয় মহাকাশে। পিএসএলভি’র এটি ৫০তম মিশন বলে এই ইসরোর কাছে এদিনটি আরও গর্বের।

Advertisement

এদিন ইজরায়েল, ইটালি ও জাপানের একটি করে এবং আমেরিকার ছটি উপগ্রহ এদিন মহাকাশে পাঠায় ইসরো। ইসরো কর্তৃপক্ষ জানিয়েছে, পিএসলভি রকেট প্রথমে মহাকাশে রিস্যাট-২বিআর১ উপগ্রহ কক্ষপথে স্থাপন করার পর বাকি ন’টি বিদেশি উপগ্রহ স্থাপন করবে। এই পুরো বিষয়টি ২১ মিনিটের মধ্যে সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। এদিন উৎক্ষেপণের আগে তিরুমালার তিরুপতি বালাজি মন্দিরে পুজো দেন ইসরোর চেয়ারম্যান কে শিবন

[আরও পড়ুন: নাসা নয় আগেই বিক্রমের খোঁজ পেয়েছে ইসরো, দাবি শিবনের]

শিবন এদিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই মিশন আক্ষরিক অর্থেই ঐতিহাসিক কারণ, পিএসএলভি রকেটের এটি ৫০তম উৎক্ষেপণ এবং শ্রীহরিকোটা থেকে এটি ৭৫তম অভিযান। সবমিলিয়ে চন্দ্রযান ২-এর পর ফের একবার অন্তঃরীক্ষে বিজয় নিশান ওড়াল ইসরো।

[আরও পড়ুন: একক প্রচেষ্টায় চন্দ্রপৃষ্ঠে বিক্রম ‘আবিষ্কার’, নাসাকে পথ দেখিয়ে নায়ক চেন্নাইয়ের যুবক]

The post ফের ইতিহাস গড়ল ইসরো, মহাকাশে নজরদারি উপগ্রহ পাঠাল ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement