shono
Advertisement

সফল ইসরোর ‘দুষ্টু ছেলে’, ভয়ংকর ঘূর্ণিঝড়ের নিখুঁত পূর্বাভাস দেবে নতুন উপগ্রহ

পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৫ হাজার কিলোমিটার উচ্চতায় থিতু হবে ইসরো পরিবারের নতুন সদস্য।
Posted: 08:58 PM Feb 17, 2024Updated: 09:00 PM Feb 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভালোভাবেই নিজের কাজ করল ‘দুষ্টু ছেলে’। শনিবার বিকেল ৫টা বেজে ৩৫ মিনিট নাগাদ অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) শ্রীহরিকোটা থেকে মহাকাশে আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত নতুন অত্যাধুনিক উপগ্রহর সফল উৎক্ষেপণ করল ইসরো (ISRO)। আবহাওয়ার পূর্বাভাস নিখুঁত করতে নতুন যে উপগ্রেহটি মহাকাশে পাঠাল ইসরো, সেটির পোশাকি নাম ইনস্যাট-৩ডিএস। ঠিক কী কী কাজ করবে সেটি?

Advertisement

গত কয়েক বছরে জলবায়ুর খামখেয়ালিপনায় জেরবার হয়েছে ভারত। বাংলা থেকে গুজরাট, ওড়িশা থেকে তামিলনাড়ু, আছড়ে পড়েছে শক্তিশালী ঘুর্ণিঝড়। বন্যার ভয়াবহতা দেখেছে অসম, উত্তরাখণ্ড, হিমাচলের মতো রাজ্যগুলি। অন্যদিকে ভয়ংকর দাবানলের গ্রাসে ছাই হয়েছে বেঁচেবর্তে থাকা অবশিষ্ট বনভূমি। জলবায়ু সংক্রান্ত যাবতীয় সমস্যা হাতের মুঠোয় আনতেই ইসরোর ‘দূত’ ইনস্যাট-৩ডিএসকে পাঠানো হয়েছে মহাকাশে। পৃথিবীর নিম্নকক্ষে বসে জলবায়ুর গতিপ্রকৃতির দিকে নজর রাখবে ইনস্যাট। সর্বক্ষণ দষ্টি রাখবে সাগর-মহাসাগরগুলিতে। দুর্যোগের সামান্যতম আশঙ্কা বুঝলেই খবর দেবে আবহাওয়া বিজ্ঞানীদের।

 

[আরও পড়ুন: মায়ের কোল থেকে সন্তানকে ছুড়ে ফেলার অভিযোগ, সন্দেশখালিতে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন]

ইসরো সূত্রে জানা গিয়েছে, লক্ষ্য সফল হতে পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৫ হাজার কিলোমিটার উচ্চতায় থিতু হবে ইসরো পরিবারের নতুন সদস্য। ইনস্যাট-৩ডিএস-এর সফল উৎক্ষেপণ নিয়ে ইসরো চেয়ারম্যান এস সোমনাথ বলেন, এই সাফল্য বিজ্ঞানীদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিল।

 

[আরও পড়ুন: হাওড়া-শিয়ালদহের প্ল্যাটফর্ম সম্প্রসারণ, যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে নতুন উদ্যোগ রেলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement