shono
Advertisement

জল্পনা নয়! সত্যি বেজিংয়ে গিয়েছেন কিম, একযোগে জানাল চিন-উত্তর কোরিয়া

একটি শর্তেই পারমাণবিক বোমার পরীক্ষা বন্ধ করবেন কিম। কী সেই শর্ত? The post জল্পনা নয়! সত্যি বেজিংয়ে গিয়েছেন কিম, একযোগে জানাল চিন-উত্তর কোরিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 08:48 PM Mar 28, 2018Updated: 02:09 PM Jul 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় ২৪ ঘণ্টা ধরে জল্পনা চলছিল। যার মূলে একটি ছবি। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন কি সত্যি বেজিংয়ে গিয়েছেন? প্রশ্নটা ঘোরাফেরা করার ২৪ ঘণ্টার মধ্যে ওই ছবির সত্যতা স্বীকার করে নিল চিন ও উত্তর কোরিয়া। বুধবার সন্ধ্যায় এমনটাই জানিয়েছে বিবিসি। ২০১১-তে পিয়ংইয়ংয়ের তখতে বসার পর এই প্রথম উত্তর কোরিয়ার বাইরে পা রাখলেন কিম। প্রথম বিদেশ সফরে গেলেন চিনে।

Advertisement

[বিমসটেক-এ যোগ দিতে ঢাকায় অজিত দোভাল, সন্ত্রাসবাদ ইস্যুতে আলোচনার সম্ভাবনা]

চিনা সংবাদ সংস্থার খবর, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সত্যি কিমের কথা হয়েছে। বৈঠক সদর্থক বলেই জানিয়েছে সংবাদ সংস্থাটি। তবে এই বৈঠকে খুব একটা চমকাচ্ছে না আন্তর্জাতিক মহল। কারণ, উত্তর কোরিয়ার দীর্ঘদিনের ‘সঙ্গী’ বেজিং। দুই দেশের মধ্যে বহু পুরনো আর্থিক সমঝোতা। বিশেষজ্ঞদের মতে, এপ্রিলে দক্ষিণ কোরিয়া ও মার্কিন সফরে যাওয়ার আগে পুরনো সম্পর্কই ফের একবার ঝালিয়ে নিলেন কিম। এপ্রিলের শেষের দিকে ‘চিরশত্রু’ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনের সঙ্গে ও মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে কিমের। মহা গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ওই দুই বৈঠকের ‘রোড ম্যাপ’-ই কি এদিন ঝালিয়ে নিলেন কিম ও শি, প্রশ্ন তুলছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

[যৌন হেনস্তার শিকার হয়েছিলেন যিশু খ্রিস্ট, চাঞ্চল্যকর দাবি শিক্ষাবিদের]

এই সফরে কিম অবশ্য একা যাননি। গিয়েছেন স্ত্রী রি সোল-জুকে নিয়ে। ট্রেনে চেপে বেজিং পৌঁছন কিম, মঙ্গলবার রাতে নৈশভোজ সেরে বেজিং ছাড়েন। একটি সূত্রের দাবি, জিনপিংয়ের সঙ্গে বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণের পক্ষে সায় দিয়েছেন কিম, তবে শর্তসাপেক্ষে। কিম বলেছেন, ‘আমেরিকা যদি আলোচনার টেবিলে বসে, শান্তির পরিবেশ বজায় রাখে, তাহলে বৈঠক হতেই পারে।’ সূত্রের খবর, একটি শর্তেই উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা থেকে বিরত থাকবে। আমেরিকাকেও পরমাণু বোমা ত্যাগ করতে হবে। এই বৈঠকের অবশ্য কোনও আগাম ঘোষণা হয়নি। সেদিক থেকে দেখতে গেলে এই বৈঠক আনুষ্ঠানিক নয়। কিন্তু গুরুত্বের বিচারে এই বৈঠকের গুরুত্ব অনেক। কোরীয় সংবাদ সংস্থা এই বৈঠককে ‘মাইলস্টোন’ বলে আখ্যা দিয়েছে।

The post জল্পনা নয়! সত্যি বেজিংয়ে গিয়েছেন কিম, একযোগে জানাল চিন-উত্তর কোরিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার