shono
Advertisement

‘সন্ত্রাস জগতের মুখপাত্র’, পাক বিদেশমন্ত্রী বিলাওয়ালকে তোপ জয়শংকরের

পাকিস্তানকে বেনজির আক্রমণ বিদেশমন্ত্রীর।
Posted: 09:37 AM May 06, 2023Updated: 10:46 AM May 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জরদারিকে একহাত নিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বেনজিরভাবে বিলাওয়ালকে ‘সন্ত্রাস জগতের মুখপাত্র’ বলে তোপ দাগেন তিনি।

Advertisement

শুক্রবার গোয়ায় শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO) বিদেশমন্ত্রীদের সম্মেলনে কোনও রাখঢাক না করেই পাকিস্তানকে তুলোধোনা করেন জয়শংকর। তিনি বলেন, “বিলাওয়াল ভুট্টো জরদারি এসসিও সদস্য দেশের প্রতিনিধি হিসেবে এখানে এসেছেন। এটা বহুআঙ্গিক কূটনীতির অংশ মাত্র। এর চাইতে বেশি কিছু বলে আমরা মনে করি না। বিলাওয়াল সন্ত্রাস জগতের পৃষ্ঠপোষক ও মুখপাত্র।”

উল্লেখ্য, কাশ্মীর নিয়ে একাধিক যুদ্ধ। ভারতের বিরুদ্ধে আইএসআইয়ের লাগাতার ছায়াযুদ্ধ। মুম্বইয়ে জেহাদি হামলা ও পুলওয়ামার মতো ক্ষত। সবমিলিয়ে, ভারত ও পাকিস্তানের সম্পর্ক যে কোথায় দাঁড়িয়ে তা স্পষ্ট। এহেন পরিস্থিতিতে প্রায় এক দশক পর ভারতে পা রাখেন পাকিস্তানের কোনও বিদেশমন্ত্রী। আর তা নিয়েই তৈরি হয় জল্পনা। অনেকেই মনে করেছিলেন আবার হয়তো আলোচনার টেবিলে দেখা যাবে নয়াদিল্লি ও ইসলামাবাদকে। কিন্তু সন্ত্রাসবাদ নিয়ে যে কোনও আপোস করা হবে না তা স্পষ্ট করে দিলেন জয়শংকর।

[আরও পড়ুন: আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা ভাইরাস, স্বস্তি দিয়ে জানাল WHO]

দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার সম্ভাবনার জল্পনা উড়িয়ে বিদেশমন্ত্রী জয়শংকর (S Jaishankar) বলেন, “ভুক্তভোগীরা সন্ত্রাসবাদের জনকের সঙ্গে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা করে না। এই বিষয়ে পাকিস্তানের বিশ্বাসযোগ্যতা তাদের বিদেশি মুদ্রা ভাণ্ডারের মতোই তলানিতে ঠেকেছে।”

প্রসঙ্গত, শুক্রবার পাকিস্তান, চিন-সহ অন্যান্য দেশের বিদেশমন্ত্রীদের করমর্দনের বদলে হাতজোড় করে নমস্কার জানান ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। এর আগে দু’দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন চিনা বিদেশমন্ত্রী কিন গ্যাং ও রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে পার্শ্ববৈঠক সারেন জয়শংকর। টুইট করে তিনি জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করা ও সীমান্ত সমস্যা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। ইউক্রেন যুদ্ধের আবহে রুশ বিদেশমন্ত্রীর সঙ্গেও দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করা নিয়ে আলোচনা হয় বলে জানান জয়শংকর।

[আরও পড়ুন: ইউক্রেন ও রাশিয়ার হাতাহাতি! পতাকা কাড়তেই ঘুষি খেলেন রুশ প্রতিনিধি! ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement