shono
Advertisement

কানাডার বিদেশমন্ত্রীর সঙ্গে গোপন বৈঠক জয়শংকরের! বাড়ছে গুঞ্জন

ভারত-কানাডা কূটনৈতিক সংঘাত কি মেটার পথে?
Posted: 09:52 AM Oct 11, 2023Updated: 09:52 AM Oct 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুঙ্গে ভারত-কানাডা কূটনৈতিক সংঘাত। এই পরিস্থিতিতে কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলির সঙ্গে গোপন বৈঠক করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। এমনই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

Advertisement

কয়েকদিন আগেই ওয়াশিংটনে এই বৈঠক হয়েছে বলেই জানাচ্ছে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন। যদিও ভারত বা কানাডা, কোনও দেশের তরফেই সরকারি ভাবে ওই বৈঠকের কথা স্বীকার করা হয়নি। উল্লেখ্য, গত ১৮ জুন, ২০২৩ কানাডায় গুলি করে খুন করা হয় কুখ্যাত খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে (Hardeep Singh Nijjar)। সুরেতে একটি গুরুদ্বারের সামনে খলিস্তান টাইগার ফোর্সের প্রধানের উপর গুলিবৃষ্টি করে অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা। কে বা কারা নিজ্জর হত্যায় যুক্ত তা এখনও জানা যায়নি। তবে কানাডা (Canada) সরকারের অভিযোগ, এই ঘটনার নেপথ্যে ভারতের হাত রয়েছে। এরপর থেকে ক্রমেই বেড়েছে দুই দেশের সংঘাত।

[আরও পড়ুন: হামাসকে হটিয়ে ইজরায়েলের দখলে গাজা! মৃতের সংখ্যা ৩ হাজার পার]

এই পরিস্থিতিতে ওয়াশিংটন ডিসির হাডসন ইন্সটিটিউটে একটি আলোচনা সভায় জয়শংকরকে (S Jaishankar) বলতে শোনা গিয়েছিল, “কানাডায় ভারতবিরোধী শক্তি সক্রিয়। দেশটি সংঘটিত অপরাধ, বিচ্ছিন্নতাবাদ, সন্ত্রাসবাদ, হিংসার আখড়া হয়ে উঠেছে।” কানাডায় পরিস্থিতি কতটা ভয়াবহ তা তুলে ধরে তিনি আরও বলেন, “সে দেশে প্রকাশ্যে ধমকানো হচ্ছে ভারতীয় কূটনীতিবিদদের। আজ দূতাবাসে যেতে নিরাপত্তাহীনতায় ভুগছেন আমাদের কূটনীতিকরা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে আমরা কানাডায় ভিসা পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছি।”

এই পরিস্থিতিতে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি রুখতে কানাডার তরফে জানানো হয়েছিল, তারা সম্পর্ক মজবুত রাখতে এই ইস্যু গোপনে সমাধান করতে চাইছে। এই পরিস্থিতিতেই সামনে এল গোপন বৈঠকের কথা। এখন দেখার, দুই দেশ এই বৈঠক সম্পর্কে মুখ খোলে কিনা।

[আরও পড়ুন: হামাসের মতো হামলা হবে ভারতে! ভিডিও বার্তায় হুমকি খলিস্তানি জঙ্গি পান্নুনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement