shono
Advertisement

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে জাপান, ২ মিলিয়ন ডলার সাহায্য ঘোষণা

ঢাকায় ঘোষণা করলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত।
Posted: 06:54 PM Jan 29, 2022Updated: 09:34 PM Jan 29, 2022

সুকুমার সরকার, ঢাকা: রোহিঙ্গা (Rohingya) ইস্যুতে এবার বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়াল জাপান। দু’মিলিয়ন ডলার আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছেন বাংলাদেশের নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত আইটিও নাওকি। এই মুহূর্তে কক্সবাজারের ভাসানচরে যে রোহিঙ্গারা রয়েছেন, তাঁদের সহায়তার জন্য ওই টাকা বাংলাদেশের (Bangladesh) হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, জাপানের এই ২ মিলিয়ন অনুদানের মধ্যে রাষ্ট্রসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (UNHRC) এক মিলিয়ন ডলার এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (WFP) এক মিলিয়ন ডলার দেবে। বাকিটা দেবে জাপান সরকার। এই অর্থ বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা পরিকল্পনা খাতে ব্যবহার করা হবে। শুক্রবার ঢাকায় জাপানের রাষ্ট্রদূত আইটিও নাওকি জানান, তার সরকার ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রসংঘের মধ্যে স্বাক্ষরিত এমওইউ (MoU)-এর অধীনে আন্তর্জাতিক সংস্থাগুলিকে সাহায্যের জন্য দেওয়া হচ্ছে। ভাসানচরের জন্য সহায়তা প্রদানের একটি মৌলিক কাঠামো। রোহিঙ্গা সমস্যার সমাধান করা এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করছে জাপান।

[আরও পড়ুন: বাড়ি কি ফিরতে পারবে রোহিঙ্গারা? শরণার্থীদের পরিচয় যাচাইয়ে বৈঠক বাংলাদেশ-মায়ানমারের]

জাপানি রাষ্ট্রদূত রোহিঙ্গাদের সুরক্ষায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টা এবং আন্তর্জাতিক সংস্থাগুলির কাজের প্রশংসা করেছেন। নাওকি আরও বলেন, ”জাপান (Japan)আশা করে, রাষ্ট্রসংঘ ভাসানচরে থাকা রোহিঙ্গাদের মানবিক সহায়তা ও সুরক্ষার প্রয়োজনে সাড়া দেবে। একইসঙ্গে দৃঢ়ভাবে আশা করে যে ২ মিলিয়ন ডলার সাহায্য আরও ভাল পরিষেবা প্রদানে এবং ভাসানচরে বসবাসকারী মানুষের জীবনযাত্রার উন্নতিতে বড় অবদান রাখবে।”

[আরও পড়ুন: অনশন ভেঙে আন্দোলনে ইতি টানলেন বাংলাদেশের শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা]

এর আগে বৃহস্পতিবার রোহিঙ্গাদের পরিচয় যাচাই নিয়ে বাংলাদেশ ও মায়ানমারের (Myanmar) আধিকারিকদের মধ্যে ভারচুয়াল বৈঠক হয়। গত বছরের ১ ফেব্রুয়ারি মায়ানমারে সামরিক শাসন শুরুর পর এই প্রথম দুই দেশের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে প্রথম কোনও আলোচনা হল। বাংলাদেশের বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রিজওয়ান হায়াত বাংলাদেশের এবং মায়ানমারের বহিরাগমন এবং জনসংখ্যা মন্ত্রকের উপমহাপরিচালক বৈঠকে দুই পক্ষের নেতৃত্ব দেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement