shono
Advertisement

প্রথম 3D বাংলা ছবিতে জয়া, মুক্তিযুদ্ধের স্মৃতি ফেরালেন ‘অলাতচক্র’র টিজারে

দেখুন ভিডিও।
Posted: 01:58 PM Mar 05, 2021Updated: 01:58 PM Mar 05, 2021

প্রিয়ক মিত্র: ১৯৭১ সাল। বাংলাদেশে শুরু হয়ে গিয়েছিল মরণপণ মুক্তিযুদ্ধ। লেখক আহমদ ছফা সেসময় যোগ দিতে চেয়েছিলেন মুক্তিযুদ্ধে। কিন্তু কলমের অস্ত্রও তো চালাতে হবে কাউকে। তাই ছফা সরাসরি যুদ্ধের ময়দানে থাকলেন না। বাংলাদেশ ছেড়ে চলে এলেন এপার বাংলায়, কলকাতায়। মুক্তিযুদ্ধের সময় ছফার সেই স্মৃতিই দানিয়েল চরিত্রের জবানিতে প্রকাশিত হয় ‘অলাতচক্র’ (Alatchakra) উপন্যাসে। ১৯৮৫ সালে প্রথম প্রকাশিত হয় সেই উপন্যাস। যাতে দানিয়েল আর তায়েরবার সম্পর্কের যে টানাপোড়েন, যুদ্ধের যে নানা চোরাগলি ছিল- সেসবই এবার উঠে আসছে সিনেমার পর্দায়। মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আহমদ ছফা-র এই উপন্যাস অবলম্বনেই তৈরি বাংলা ভাষার প্রথম থ্রিডি ছবি। ছবিতে প্রধান দু’টি চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান (Jaya Ahsan) ও আহমেদ রুবেল (Ahmed Rubel)।

Advertisement

ছক ভাঙতে বরাবরই ভালবাসেন জয়া। এবারেও তার ব্যতিক্রম হয়নি। সাহিত্যিকের প্রেমিকার ভূমিকায় নিজেকে দিব্যি মানিয়ে নিয়েছেন। চরিত্রের মধ্যেই তুলে ধরেছেন ভালবাসার বিষন্নতা। আগাম ঝলকেই মন কেড়ে নিয়েছেন বাংলাদেশের অভিনেত্রী। সাতের দশকের কলকাতার নানা অংশ তুলে ধরা হয়েছে এই ছবিতে। আর এপার বাংলার মানুষদের তা বেশ পছন্দ হবে বলেই মত অভিনেত্রীর।

[আরও পড়ুন: রবিবার মোদির ব্রিগেডে থাকছেন মিঠুন চক্রবর্তী! বিজেপির প্রস্তাবে ‘সম্মতি’ অভিনেতার]

জয়া ও আহমেদ ছাড়াও ছবিতে অন‌্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন নাট‌্যব‌্যক্তিত্ব মামুনুর রশিদ, আজাদ আবুল কালাম, মাহতাব হাসানের মতো বাংলাদেশের তারকারা। বিশেষ চরিত্রে রয়েছেন ‘খাঁচা’-খ‌্যাত পরিচালক আক্রম খান। ছবিটির নির্দেশনায় হাবিবুর রহমান। ছবিটিতে ৩ডি চিত্রগ্রহণ করছে মুম্বইয়ের ‘স্কাই ওয়ার্ক স্টুডিও’। এর আগে যারা এর আগে ‘রোবট’ সিরিজের ‘২.০’ ছবির কাজ করেছে। যাতে মুখ্য ভূমিকায় ছিলেন রজনীকান্ত (Rajinikanth) ও অক্ষয় কুমার (Akshay Kumar)। ছবিটি মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধের সূচনার মাসে অর্থাৎ ১৯ মার্চ।

[আরও পড়ুন: প্রশাসনের ‘চাপে’ বন্ধ ঋতব্রতর নাটকের শো! সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement