shono
Advertisement

ফের ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যু! টিকাকরণের দেড় দিনের মধ্যেই মৃত স্বাস্থ্যকর্মী

৫২ বছরের ওই কর্মীর কোনও কোমর্বিডিটি ছিল না।
Posted: 05:20 PM Feb 03, 2021Updated: 05:24 PM Feb 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের করোনা ভ্যাকসিন (COVID vaccine) নেওয়ার পরে মৃত্যুর ঘটনার সাক্ষী হল দেশ। ঝাড়খণ্ডের (Jharkhand) এক স্বাস্থ্যকর্মী (Health worker) মারা গেলেন টিকা নেওয়ার দেড় দিনের মধ্যে। ৫২ বছরের ওই কর্মীর কোনও কোমর্বিডিটি ছিল না বলে জানা গিয়েছে। তাঁর দেহ পাঠানো হয়েছে ময়না তদন্তের জন্য। তবে এখনও পর্যন্ত কোনও প্রমাণ মেলেনি যে ভ্যাকসিনের কারণে তাঁর মৃত্যু হয়েছে। তাঁর মৃত্যুর কারণ খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন প্রশাসন।

Advertisement

মৃত স্বাস্থ্যকর্মীর নাম মন্নু পাহান। গত ১ ফেব্রুয়ারি তাঁকে কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়া হয় মেদান্ত হাসপাতালে। টিকা নিয়ে তিনি তাঁর গ্রামের বাড়িতেও ফিরে গিয়েছিলেন। পরে ২ ফেব্রুয়ারি ফিরেও আসেন কাজে। কিন্তু মঙ্গলবার রাতেই হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে ভরতি করার পরে সেখানেই তাঁর মৃত্যু হয়।

[আরও পড়ুন: বাংলাদেশ থেকে আসা মুসলিমরা সাম্প্রদায়িক, ফের বিতর্কিত মন্তব্য অসমের মন্ত্রীর]

রাজ্যের টিকা পরিচালনা কর্মসূচির নোডাল অফিসার ড. অজিত প্রসাদের মতে, এখনও পরিষ্কার নয়, মন্নুর মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনও যোগ রয়েছে কিনা। তাঁর কথায়, ”মোট ১৫১ জন স্বাস্থ্যকর্মী ওইদিন মেদান্ত হাসপাতালে টিকা নিয়েছেন। মন্নুকে যে ভায়াল থেকে ভ্যাকসিন দেওয়া হয়েছে সেটি থেকে আরও ন’জন ভ্যাকসিন নিয়েছেন। তাঁরা সকলেই সুস্থ রয়েছেন। সুতরাং নিশ্চিত করে বলা যাচ্ছে না, ভ্যাকসিন নেওয়ার ফলেই মন্নুর মৃত্যু হয়েছে কিনা।” তবে যদি শেষ পর্যন্ত দেখা যায় ভ্যাকসিনই তাঁর মৃত্যুর কারণ, তবে তেমন ঘটনা ঝাড়খণ্ডে প্রথম ঘটবে বলেও জানিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত, গত সোমবারই গুজরাটের এক স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয় টিকা নেওয়ার ২ ঘণ্টার মধ্যে। এই নিয়ে দেশে টিকাকরণ শুরুর পর থেকেই বেশ কয়েক জনের মৃত্যুর ঘটনা সামনে এসেছে। যদিও এখনও পর্যন্ত কোনও ক্ষেত্রেই ভ্যাকসিনকে মৃত্যুর কারণ হিসেবে মেনে নেয়নি প্রশাসন। কিন্তু এই ধরনের মৃত্যুর ঘটনায় আতঙ্ক বাড়ছে। বেঙ্গালুরুতে বহু স্বাস্থ্যকর্মীকে দেখা গিয়েছে, যাঁরা ভ্যাকসিন না নিয়েও তা নেওয়ার ভুয়ো দাবি করেছেন বলে অভিযোগ।

[আরও পড়ুন: দুই সেনাকর্তার মধ্যে তুঙ্গে বিবাদ, তদন্তের নির্দেশ দিলেন সেনাপ্রধান নারাভানে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement