shono
Advertisement

খাগড়াগড় অস্বীকার করলেও গুলশনের দায় স্বীকার জঙ্গি নাসিরুল্লার

জেরার মুখে ভেঙে পড়ল কুখ্যাত জঙ্গি। The post খাগড়াগড় অস্বীকার করলেও গুলশনের দায় স্বীকার জঙ্গি নাসিরুল্লার appeared first on Sangbad Pratidin.
Posted: 05:02 PM Jul 24, 2017Updated: 03:09 PM Apr 17, 2019

সুকুমার সরকার, ঢাকা: অবশেষে জেরার মুখে ভেঙে পড়ল কুখ্যাত জঙ্গি নাসিরুল্লা ওরফে সোহেল মাহফুজ। রবিবার, রাজধানী ঢাকার অভিজাত এলাকা গুলশনের হোলি আর্টিজান বেকারিতে হামলায় জড়িত থাকার কথা স্বীকার করে ওই নব্য জেএমবি জঙ্গি। তবে পশ্চিমবঙ্গের খাগড়াগড় বিস্ফোরণের নেপথ্যে তার হাত ছিল না বলেই দাবি করে সে। এমনটাই জানিয়েছেন ঢাকা পুলিশের মুখপাত্র উপ-কমিশনার মাসুদুর রহমান। চলতি মাসের প্রথম দিকে মুর্শিদাবাদ সীমান্ত সংলগ্ন বাংলাদেশের জেলা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে তিন সাগরেদ-সহ ওই জেএমবি জঙ্গিকে গ্রেপ্তার করে পুলিশ। তারপর ১৭ জুলাই তাকে পুলিশের হেপাজতে পাঠায় আদালত। উল্লেখ্য, তামিম চৌধুরি, মারজান, বাসারুজ্জামান নামের জঙ্গিদের সঙ্গে গুলশন হামলার ছক কষে নাসিরুল্লা। ২০১৬ সালের ১ জুলাইয়ের ওই হামলায় প্রাণ হারিয়েছিলেন ২০ জন নিরীহ মানুষ। নিকেশ হয়েছিল পাঁচ জঙ্গি।

Advertisement

[বাংলাদেশে ধৃত খাগড়াগড় কাণ্ডের মাস্টারমাইন্ড নাসিরুল্লাহ]

প্রসঙ্গত, কয়েকদিন আগেই খাগড়াগড় বিস্ফোরণের মূল অভিযুক্ত জঙ্গি নাসিরুল্লাকে জেরা করতে ভারত থেকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এনআইএ) একটি দল বাংলাদেশ যায়। গোয়েন্দাদের সামনে ওই বিস্ফোরণে নিজেকে নির্দোষ বলেই দাবি করে ওই জঙ্গি। তার আগে লালবাজার থেকে যাওয়া  অফিসাররাও দফায় দফায় জেরা করেন নাসিরুল্লাকে। এছাড়াও পশ্চিমবঙ্গে ‘জামাতুল মুজাহিদিন বাংলাদেশ’ বা জেএমবির জাল বিস্তার করার মূল কারিগর ছিল মাসুদ রানা ওরফে সাজিদ। তাকেও জেরা করে কেন্দ্রীয় গোয়েন্দারা। পুলিশ সূত্রে খবর, জেরায় নাসিরুল্লাহ জানায়, ২০১৪ সালের ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের দিন সে ছিল বীরভূম লাগোয়া ঝাড়খণ্ডের পাকুড়ে। ওখানে বসেই বিস্ফোরণের খবর পায় সে। পাবনা হাইস্কুলের ছাত্র নাসিরুল্লা, কুখ্যাত জঙ্গিনেতা সিদ্দিকুর রহমান ওরফে ‘বাংলা ভাই’-এর ডানহাত। পশ্চিমবঙ্গে জেএমবির সংগঠন গড়ার পিছনে রয়েছে বাংলা ভাইয়ের হাত।

উল্লেখ্য, রবিবার রাজধানী ঢাকার মহম্মদপুর এলাকা থেকে নিরাপত্তাবাহিনীর হাতে ধরা পড়ে দুই জেএমবি জঙ্গি। ধৃত জঙ্গিদের নাম হচ্ছে শোয়েব শেখ ও রফিকুল ইসলাম। শীর্ষ পুলিশ আধিকারিক মহম্মদ রবিউল ইসলাম জানিয়েছেন, শোয়েব শেখ ওরফে শোয়াইব নামের এক জঙ্গিনেতা তার সাগরেদদের নিয়ে দেশে নাশকতা চালানোর ছক কষছিল। ক্ষমতায় আসার পরই জেহাদিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানী ঢাকা, সিলেট-সহ একাধিক জায়গায় অভিযান চালিয়ে নিকেশ করা হয়েছে বেশ কয়েকজন জঙ্গিকে।

[রাজ্যে প্রবেশ ১২ জেহাদির, গোয়েন্দা তথ্যে চাঞ্চল্য]

The post খাগড়াগড় অস্বীকার করলেও গুলশনের দায় স্বীকার জঙ্গি নাসিরুল্লার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement