shono
Advertisement

Taliban Terror: ঘানিকে তালিবানের অগ্রগতি চেপে যেতে বলেছিলেন বাইডেন! ফাঁস গোপন ফোনালাপ

এই ফোনালাপে বাইডেনের কাছে ঘানি বেশ কিছু সাহায্য চেয়েছিলেন বলেও জানা গিয়েছে।
Posted: 10:00 AM Sep 02, 2021Updated: 10:00 AM Sep 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “তালিবান সমর্থনে আফগানিস্তানে ঢুকছে পাক জঙ্গি।”
– “কত সংখ্যায় আছে তারা ?”
– “কমপক্ষে ১০ থেকে ১৫ হাজার। মনে হচ্ছে জঙ্গিরা তালিবানের হাত শক্ত করতে আফগানিস্তানে আসছে।”

Advertisement

এই কথোপকথন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ ঘানির। বুধবার সেই ফোনালাপ ফাঁস করে সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, পুরো বিষয়টি আন্তর্জাতিক দুনিয়ার কাছে চেপে যেতে ঘানিকে নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: Taliban Terror: ‘কথা নয়, যুদ্ধ হবে’, তালিবানকে স্পষ্ট বার্তা পঞ্জশিরের যোদ্ধাদের]

সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, গত ২৩ জুলাই শেষ বার আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট ঘানিকে ফোন করেছিলেন বাইডেন। তাঁদের মধ্যে ১৪ মিনিট কথা হয়েছিল। সেখানে ঘানিকে কিছু পরামর্শ দেন আমেরিকার প্রেসিডেন্ট। রয়টার্সের দাবি, ঘানিকে বাইডেন বলেছিলেন, যদি যুদ্ধে আফগান সেনা তালিবানের কাছে হারতে থাকে তা হলেও শেষ পর্যন্ত দেশের মানুষকে সেটা বলা যাবে না। তাঁদের বোঝাতে হবে যে আফগান সেনা জিতছে। সেই সঙ্গে আরও বোঝাতে হবে যে আমেরিকা তাঁদের সাহায্যের জন্য রয়েছে। শেষ দিন পর্যন্ত এই ধারণা জিইয়ে রাখতে হবে। প্রয়োজনে ঘানি ও তাঁর সরকারের মন্ত্রীদের সাংবাদিক বৈঠক করে এ কথা বলতে হবে বলেই জানান বাইডেন।

এই ফোনালাপে বাইডেনের কাছে ঘানি বেশ কিছু সাহায্য চেয়েছিলেন বলেও জানা গিয়েছে। তালিবানকে রুখতে আমেরিকার বিমানবাহিনীকে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি। সেই সঙ্গে আফগান সেনার জন্য আর্থিক সাহায্যও চান ঘানি। বাইডেন তখন প্রতিশ্রুতি দিয়েছিলেন, সব রকমের সাহায্য করবে আমেরিকা। প্রয়োজন পড়লে আফগানদের দেশ থেকে বার করে আনা হবে বলেও জানান তিনি। সেই সঙ্গে আফগান বাহিনীর প্রশংসা করেছিলেন বাইডেন। আমেরিকার অধীনে প্রশিক্ষণ নেওয়া তিন লক্ষ সেনা তালিবানকে রুখে দেবে বলেই জানান তিনি।

[আরও পড়ুন: Afghanistan crisis: এটিএমের বাইরে দীর্ঘ লাইন, মার্কিন সেনা সরে যেতেই কোন আতঙ্কে আফগানরা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement