shono
Advertisement

জামিন পেয়েও মিলল না মুক্তি, আপাতত জেলেই সাংবাদিক সিদ্দিক কাপ্পান

হাথরস ষড়যন্ত্র মামলায় প্রায় দু'বছর জেলে ছিলেন কাপ্পান।
Posted: 04:20 PM Sep 13, 2022Updated: 05:10 PM Sep 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাথরস (Hathras) ষড়যন্ত্র মামলায় সুপ্রিম কোর্টে জামিন পেয়েছিলেন সাংবাদিক সিদ্দিক কাপ্পান। তবু জেল থেকে মুক্তি পাবেন না তিনি। সূত্র মারফত জানা গিয়েছে, অন্য একটি মামলায় ইতিমধ্যেই কাপ্পানের বিরুদ্ধে তদন্ত করছে ইডি (ED)। সেই জন্যই আপাতত কাপ্পানকে জেল থেকে ছেড়ে দেওয়ার পক্ষপাতী নন সেখানকার আধিকারিকরা। প্রসঙ্গত, হাথরস ষড়যন্ত্র মামলায় শর্তসাপেক্ষে কাপ্পানের (Siddique Kappan) জামিন মঞ্জুর করেছিল সুপ্রিম কোর্ট।

Advertisement

লখনউ জেলের সিনিয়র সুপারিনটেনডেন্ট আশিস তিওয়ারি জানিয়েছেন, “কাপ্পানের বিরুদ্ধে ইউএপিএ ছাড়াও বেশ কয়েকটি ধারায় মামলা দায়ের করা হয়েছিল। তার মধ্যে আর্থিক তছরুপের মামলাও ছিল। অন্য সমস্ত মামলায় জামিন পেলেও এখনও ইডির মামলায় জামিন পাননি কাপ্পান। যতদিন না আর্থিক তছরুপের মামলায় জামিন পাচ্ছেন, ততদিন জেল থেকে ছাড়া হবে না কাপ্পানকে।”

[আরও পড়ুন: দাম কমছে বহু অত্যাবশকীয় ওষুধের, নয়া তালিকা প্রকাশ কেন্দ্রের]

হাথরস ষড়যন্ত্র মামলায় শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়েছিল সিদ্দিক কাপ্পানকে। এক লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডের পাশাপাশি সুপ্রিম কোর্ট (Supreme Court) তাঁকে নির্দেশ দিয়েছিল, দিল্লি ছেড়ে বেরতে পারবেন না। সেই সঙ্গে প্রতি সপ্তাহে থানায় গিয়ে হাজিরা দিতে হবে কাপ্পানকে। ছয় সপ্তাহ পরে তাঁকে কেরলে যাওয়ার অনুমতি দেওয়া হবে। কিন্তু জেল আধিকারিকদের সিদ্ধান্ত অনুযায়ী, জেল থেকেই ছাড়া হবে না কাপ্পানকে।

২০২০ সালে গ্রেপ্তার হওয়ার পরে টানা লখনউ জেলে বন্দি ছিলেন কাপ্পান। সেই সময়ে হাথরসে এক তরুণীকে গণধর্ষণ করে খুন করার অভিযোগে উত্তাল হয়েছিল গোটা দেশ। বেশ কয়েকজনকে সঙ্গে নিয়ে হাথরসের দিকে রওয়ানা দিয়েছিলেন সাংবাদিক সিদ্দিক কাপ্পান। এলাকায় অশান্তি তৈরির অভিযোগে কাপ্পানকে আটক করা হয়। ২০২০ সালের ৫ অক্টোবরের পর থেকে কাপ্পানের ঠাঁই ছিল লখনউ জেল। যতদিন না ইডির মামলায় জামিন পাচ্ছেন তিনি, ততদিন আটক থাকতে হবে কাপ্পানকে।

[আরও পড়ুন: ‘কংগ্রেসের আর কোথাও কোনও অস্তিত্ব নেই’, গুজরাটে দাঁড়িয়ে দাবি কেজরিওয়ালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement