shono
Advertisement

জাতীয় নিরাপত্তার সঙ্গে আপস! বাংলায় বসে ‘অগ্নিপথ’ নিয়ে কেন্দ্রকে তোপ কানহাইয়ার

দেড় লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যত নিয়ে ছেলেখেলা! খোঁচা কানহাইয়ার।
Posted: 02:19 PM Jan 31, 2024Updated: 02:21 PM Jan 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিপথ প্রকল্প নিয়ে কেন্দ্রকে নিশানা কানহাইয়া কুমারের। অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আচমকা এই প্রকল্প চালু করে জাতীয় নিরাপত্তাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছেন। দেশের নিরাপত্তা নিয়ে আপস করেছে কেন্দ্র। অগ্নিবীর নিয়োগের নামে দেশের দেড় লক্ষ যুবক-যুবতীর ভবিষ্যত নিয়ে ছেলেখেলা করেছেন মোদি। মালদহের ন্যায় যাত্রার সাংবাদিক সম্মেলন থেকে এভাবেই প্রধানমন্ত্রীকে নিশানা করলেন কংগ্রেসের ছাত্র সংগঠনের পর্যবেক্ষক কানহাইয়া কুমার।

Advertisement

বুধবার বিহার থেকে দ্বিতীয়বারের জন্য বাংলায় ঢুকেছে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। সেখানে কংগ্রেসের প্রাক্তন সভাপতির গাড়ির কাচ ভাঙে। প্রদেশ কংগ্রেস নেতৃত্ব এনিয়ে ক্ষোভ উগরে দিলেও একটি শব্দও শোনা যায়নি কানহাইয়ার গলাতেও। বরং শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণের কেন্দ্রে ছিল মোদি সরকার। প্রাক্তন বাম নেতা তথা অধুনা কংগ্রেস নেতার খোঁচা, “প্রধানমন্ত্রী বোধহয় রাতে স্বপ্ন দেখেন, আর সকালে সেই মতো সিদ্ধান্ত নিয়ে ফেলেন। জাতীয় নিরাপত্তা নিয়ে এতো বড় সিদ্ধান্ত (অগ্নিপথ প্রকল্প) নেওয়ার আগে প্রাক্তন সেনাকর্তা বা কোনও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা পর্যন্ত করেননি। প্রতিরক্ষা কমিটি বা সংসদেও আলোচনা হয়নি।”

[আরও পড়ুন: দুয়ারে চিতার আতঙ্ক, ভয়ে কাঁটা পুরুলিয়ার বাসিন্দারা]

ভারতীয় সেনায় ৪ বছরের জন্য অগ্নিবীর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কানহাইয়া কুমারের মতে যা আদতে ‘ভাড়াটে সৈনিক’ নিয়োগ। রাতারাতি এই প্রকল্প চালুর ফলে প্রায় দেড় লক্ষ ছেলেমেয়ে যাঁরা সেনার প্রশিক্ষণ নিয়েছেন তাঁদের নিয়োগ প্রক্রিয়াও থমকে গিয়েছে। ভবিষ্যতেও তাঁরা আর সেনায় চাকরি পাবেন না, তা কার্যত নিশ্চিত হয়ে গিয়েছে। এরই প্রতিবাদে দিল্লির যন্তরমন্তরে প্রতিবাদ করছেন প্রায় দেড় লক্ষ যুবক-যুবতী। তাঁদের পাশে দাঁড়িয়ে কানহাইয়ার দাবি, “দেড় লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যত নিয়ে ছেলেখেলা করছে কেন্দ্র। শুধু তাই নয় জাতীয় নিরাপত্তার দায়িত্ব ভাড়াটে সৈনিকদের হাতে তুলে দিয়েছে মোদি সরকার।” এর প্রতিবাদেই এদিন গর্জে উঠলেন কানহাইয়া কুমার। 

উত্তরপ্রদেশ, বিহার-সব হিন্দি বলয়ের একাধিকা রাজ্য থেকে বহু ছেলেমেয়ে বংশানুক্রমিকভাবে সেনায় যোগদান করেন। তাঁদের কাছে সেনায় চাকরির বিষয়টি শুধুমাত্র পেটের খাবার জোগারের উপায় নয়। বরং সেইসমস্ত পরিবারের কাছে অহংয়ের বিষয়। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে সেই অহংয়ে আঘাত লেগেছে। এদিন সেই কথাই আরও একবার তুলে ধরলেন কানহাইয়া কুমার। 

[আরও পড়ুন: প্রতারিত সলমন খান! কোন ফাঁদে পড়লেন বলিউডের সুলতান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার