shono
Advertisement

জিম, খেলাধুলো করতে গিয়েই হৃদরোগে মৃত্যু কেন? কারণ খুঁজতে গবেষণায় কানপুর IIT

কীভাবে আটকানো যায় আচমকা হৃদরোগ, গবেষণায় চিকিৎসকরা।
Posted: 02:01 PM Jun 09, 2023Updated: 04:12 PM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিখ্যাত কমেডিয়ান রাজু শ্রীবাস্তব থেকে শুরু করে সাধারণ মানুষ- শরীরচর্চা করতে করতেই মৃত্যুর কোলে ঢলে পড়েছেন অনেকেই। খেলাধুলা বা শারীরিক কসরত করতে গিয়ে অল্প বয়সেই কেন হৃদরোগে আক্রান্ত হচ্ছেন? কেনই বা চরম পর্যায়ে চলে যাচ্ছে হৃদরোগের ভয়াবহতা? এই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে এবার বিশেষ রিসার্চ শুরু করতে চলেছে কানপুর আইআইটি (IIT Kanpur)। বিশ্বের সেরা হৃদরোগ বিশেষজ্ঞদেরও এই গবেষণায় যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

গত বছর সেপ্টেম্বর মাসেই মৃত্যু হয় হাসির জাদুকর রাজু শ্রীবাস্তবের (Raju Srivastav)। একটি হোটেলে জিম করার সময়ে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন। বেশ কয়েকদিন ভেন্টিলেশনে থাকার পর তাঁর মৃত্যু হয়। একইভাবে ব্যাডমিন্টন খেলার সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে এক যুবকেরও মৃত্যু হয়। কানপুর আইআইটির পরিসংখ্যান বলছে, গত দু’বছরে এহেন ঘটনার পরিমাণ অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই মাঝবয়সিরা প্রাণ হারাচ্ছেন।

[আরও পড়ুন: প্রার্থী দিতে না পারলে বাম-কংগ্রেসকে সমর্থন! ভোট ঘোষণার পরই জেলাস্তরে কৌশল বিজেপির]

আচমকা হৃদরোগের কারণ কী, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে চিকিৎসকদের মধ্যেও। নয়া এই অসুস্থতা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর খুঁজতেই গবেষণা শুরু করতে চলেছে কানপুর আইআইটি। দেশের অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গেও এই বিষয়ে যুক্ত থাকবে তারা। আমন্ত্রণ জানানো হয়েছে বিশ্বের নামী চিকিৎসকদেরও। আচমকা হৃদরোগ হওয়ার কী কী লক্ষণ দেখা দিতে পারে, সেই নিয়েও গবেষণা হবে জানা গিয়েছে। আগামী ২২ জুনের মধ্যেই গবেষণায় অংশগ্রহণকারীদের নাম চূড়ান্ত করা হবে।

কানপুর আইআইটির অধীনস্থ গাংওয়াল স্কুল অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজির নেতৃত্বে এই গবেষণা হবে। আচমকা হৃদরোগের কারণ অনুসন্ধানের পাশাপাশি নয়া সিস্টেম তৈরির কাজও করবেন গবেষণাকারীরা। উন্নতমানের এমআরআই ও ইসিজি স্ক্যানের মাধ্যমে হৃদরোগের ইঙ্গিত পাওয়া যায়, এমন একটি সিস্টেম তৈরির পরিকল্পনা রয়েছে। 

[আরও পড়ুন: Panchayat Election 2023: কেন্দ্রীয় বাহিনী, মনোয়নের সময় বাড়ানোর দাবি, পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টে যাচ্ছেন শুভেন্দু-অধীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement