shono
Advertisement

‘আমায় মাফ করবেন…’, ‘লৌহ কপাট’ বিতর্কের মাঝে প্রথমবার মুখ খুললেন গায়ক তীর্থ?

বিতর্কিত গানের অন্যতম গায়ক তিনি।
Posted: 08:45 PM Nov 10, 2023Updated: 09:36 PM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজী নজরুল ইসলামের (Kazi Nazrul Islam) ‘কারার ঐ লৌহ কপাট’-এর রিমেক করে তোপের মুখে এ আর রহমান। বাংলার সঙ্গীতমহল তো বটেই বিদ্রোহী কবির পরিবারের পক্ষ থেকেও তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়েছে। এই গানেরই অন্যতম গায়ক তীর্থ ভট্টাচার্য (Tirtha Bhattacharjee)। যে গান নিয়ে এত বিতর্ক, তা নিয়ে কী বক্তব্য তাঁর? জানালেন সংবাদ প্রতিদিন ডিজিটালকে।

Advertisement

ফোনে তীর্থর সঙ্গে যোগাযোগ করা হয়। কী বলবেন নিজের গাওয়া গান নিয়ে? প্রশ্নের উত্তরে গায়কের বলেন, “এই গান নিয়ে এই মুহূর্তে আমার কোনও বক্তব্য নেই। অন্যান্য বিষয় নিয়ে কথা বলা যেতে পারে কিন্তু এখন যেটা ট্রেন্ডিং সেটা নিয়ে এই মুহূর্তে কোনও কথা বলতে চাইছি না। আমায় মাফ করবেন তার জন্য। দেখুন আমি এটা নিয়ে আর কোনও কথা বাড়াতে চাই না। আমি আমার কাজের মাধ্যমে উত্তর দিয়েছি বরাবর, কাজের মাধ্যমে উত্তর দেব।”

[আরও পড়ুন: ‘গানটি খুন হয়েছে, নেপথ্যে রহমান…’, নজরুলগীতি বিতর্কে উষ্মা প্রকাশ বন্ধু দেবজ্যোতির]

উল্লেখ্য, রাজাকৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’য় ‘লৌহ কপাট’ গানটি ব্যবহার করা হয়েছে। গানের সুর পালটে দিয়েছেন রহমান। এতেই সোশাল মিডিয়ায় নিন্দার ঝড়। চাঁচাছোলা ভাষায় বিষয়টির নিন্দা করেছেন রাঘব-শিলাজিৎরা। নজরুল ইসলামের নাতি কাজী অরিন্দম ও নাতনি অনিন্দিতা কাজীও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

তীর্থর পাশাপাশি রহমানের তৈরি ‘লৌহ কপাট’ গান গেয়েছেন রাহুল দত্ত, পীযূষ দাশ, শালিনী মুখোপাধ্যায়, দিলাশা চৌধুরী, শ্রয়ী পালের মতো একাধিক শিল্পী। এর আগে এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে রাহুল বলেন, “কোভিডের সময়েই রেকর্ড হয়েছিল। গানটা কীভাবে আসছে, কোন ছবির জন্য আসছে, কিছু জানতাম না।”

[আরও পড়ুন: ‘লৌহ কপাট’ বিতর্কের মাঝেই নতুন টুইট, কী বললেন এ আর রহমান? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement