shono
Advertisement

হেঁটেছিলেন গান্ধীজির সঙ্গে, ভারত জোড়ো যাত্রায় যোগ দিয়ে রাহুলেই ভরসা নব্বইয়ের ‘যুবকে’র

ভারত জোড়ো যাত্রা শনিবার এসে পৌঁছেছে দিল্লিতে।
Posted: 04:42 PM Dec 24, 2022Updated: 04:42 PM Dec 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি মিছিলে হেঁটেছেন গান্ধীজির (Mahatma) সঙ্গে। সেই কিশোর আজ নবতিপর। ৯০ বছরের করুণা মিশ্র এবার যোগ দিয়েছেন ভারত জোড়ো যাত্রায় (Bharat Jodo Yatra)। যেন সম্পূর্ণ হয়েছে এক বৃত্ত। রাহুলদের (Rahul Gandhi) যাত্রায় তিনিই বরিষ্ঠতম ব্যক্তি।

Advertisement

সেই ফেলে আসা দিনের কথা এখনও স্পষ্ট মনে আছে বৃদ্ধের। তাঁর কথায়, ”আমি ওঁকে প্রথম দেখি ১৩-১৪ বছর বয়সে। সেটা ১৯৪৪ সাল। চেঁচিয়ে উঠেছিলাম ‘চাচাজি, চাচাজি’ বলে। উনি তখন জবলপুরে এসেছিলেন একটি মিছিলে হাঁটতে। ওঁকে দেখে সেই মিছিলে যোগ দিয়েছিলাম আমিও। মনে আছে আমার ডাক শুনে পিছন ফিরে তাকিয়ে উনি আমাক পিঠ চাপড়ে দিয়েছিলেন।”

[আরও পড়ুন: শীতের রাতে উদ্ধার পরিত্যক্ত শিশু, বুকের দুধ খাইয়ে সুস্থ করলেন পুলিশ কর্তার স্ত্রী]

ওই ব্যক্তি গত ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতেও রাহুলের মিছিলে পা মিলিয়েছিলেন তিনি। পরে তিনি যাত্রাতেও যোগ দিয়েছেন। হরিয়ানা থেকে কংগ্রেসের যাত্রা পৌঁছেছে দিল্লিতে। তার আগে হরিয়ানাতেই নিজের অনুভবের কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন করুণা। তাঁর মতে বাজপেয়ীর জমানায় বিজেপি অন্যরকম ছিল। কিন্তু এখন দলটির দখল রয়েছে আরএসএসের হাতে। জওহরলাল নেহরুকে দেখে রাজনীতিতে আসতে চেয়েছিলেন। পরে নেহরুর মৃত্যুর পরে রাজনীতি থেকে সরে আসেন। কিন্তু রাহুলকে সমর্থন দিতে ফের পথে নেমেছেন ৯০-এর ‘যুবক’। এখনও কী করে এত ফিট? করুণা জানাচ্ছেন, কলা আর হলুদ-দুধ খেয়েই তিনি এখনও এমন সুস্থ। নিঃসন্দেহে এই বৃদ্ধের যোগদান রাহুলদের সভাকে অন্য মাত্রা দিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে ১০০ দিন পেরিয়ে যাওয়া ভারত জোড়ো যাত্রা শনিবার এসে পৌঁছেছে দিল্লিতে। অভিনেতা কমল হাসানের এইদিন যাত্রায় যোগ দেওয়ার কথা। রাজধানীতে যাত্রা সম্পূর্ণ করার পর আটদিনের বিরতি নেওয়া হবে। এরপর যোগীরাজ্যে প্রবেশ করবে ভারত জোড়ো যাত্রা। তারপর হরিয়ানা হয়ে পাঞ্জাব পেরিয়ে জম্মু ও কাশ্মীরে যাবেন কংগ্রেস নেতারা।

[আরও পড়ুন: দিল্লিতে ভারত জোড়ো যাত্রায় শামিল সোনিয়া গান্ধীও, রাহুলকে শিবমূর্তি উপহার মুসলিম মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement