shono
Advertisement

কৌশিক সেনকে কুর্নিশ, প্রান্তিক শিশুদের কিডনি চিকিৎসায় মঞ্চস্থ হচ্ছে ‘হ্যামলেট’

অভিনয় সন্ধ্যার টাকা তুলে দেওয়া হবে দরিদ্র পরিবারের শিশুদের চিকিৎসায়।
Posted: 08:25 PM Jun 02, 2023Updated: 08:25 PM Jun 02, 2023

স্টাফ রিপোর্টার: ক্রমশ বাড়ছে শিশুদের কিডনির অসুখ। প্রতিস্থাপনে খরচ বিপুল। প্রাথমিকভাবে বাঁচার উপায় ডায়ালিসিস। কৃত্রিম এই প্রক্রিয়ায় শরীরের বর্জ‌্য পদার্থ‌ বের করা হয়। নিম্নবিত্ত পরিবারের পক্ষে তার খরচ চালানো চাট্টিখানি কথা নয়। এমনই অসংখ‌্য শিশুর জন‌্য এবার হ‌্যামলেট মঞ্চস্থ করার সিদ্ধান্ত নিলেন অভিনেতা কৌশিক সেন।

Advertisement

ঠিক হয়েছে রবীন্দ্র সদন অথবা অ‌্যাকাডেমি অফ ফাইন আর্টসে মঞ্চস্থ হবে হ‌্যামলেট। অভিনয় সন্ধ‌্যার টাকা তুলে দেওয়া হবে দরিদ্র পরিবারের শিশুদের চিকিৎসায়। বৃহস্পতিবার ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথে প্রতিষ্ঠানের ডিরেক্টর ডা. অপূর্ব ঘোষের হাতে কৌশিক সেন তুলে দিলেন গিরিশ পুরস্কারের টাকা। পশ্চিমবঙ্গ নাট‌্য আকাদেমি, তথ‌্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকে থিয়েটারে অবদানের জন‌্য এ বছর গিরিশ পুরস্কার পান অভিনেতা কৌশিক সেন। সে পুরস্কারের সমস্ত টাকাটাই এদিন ডা. অপূর্ব ঘোষের হাতে তুলে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘রাজনীতি’র রঙ্গমঞ্চে কৌশিকের কেরামতি, দুর্ধর্ষ দিতিপ্রিয়া]

অভিনেতার কথায়, পুরস্কারের মূল‌্য তুলে দেওয়ার সিদ্ধান্ত আমার একার নয়। তাঁর স্ত্রী অভিনেত্রী রেশমি সেন, পুত্র অভিনেতা ঋদ্ধি সেন একত্রে বসে সিদ্ধান্ত নিয়েছেন। আর্থিকভাবে পিছিয়ে পড়া শিশুদের জন‌্য কিছু করতে হবে। শিশুরোগ বিশেষজ্ঞ তথা ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথের ডিরেক্টর ডা. অপূর্ব ঘোষ জানিয়েছেন, এই টাকায় প্রায় একশো শিশুর ডায়ালিসিস হবে। ক্রমশ বাড়ছে শিশুদের কিডনির অসুখ। শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেওয়া এবং রক্ত পরিষ্কার রাখার কাজ করে কিডনি। মুশকিল একটাই। কিডনির সমস্যা ধরা পড়তে সময় নেয়। আর যখন ধরা পড়ে, তখন হয়তো অনেকটাই দেরি হয়ে যায়। অলাভজনক শিশুরোগ চিকিৎসাকেন্দ্র হিসেবে সর্বাগ্রে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথ। ফি দিন অগুনতি অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পরিবার আসেন এ হাসপাতালে। ডা. অপূর্ব ঘোষ জানিয়েছেন, কিডনি বিকল হলে প্রতিস্থাপনই শেষ উপায়। তবে যতদিন তা না হচ্ছে ততদিন চলে ডায়ালিসিস। অভিনেতার পুরস্কার মূল্যের টাকায় সে কাজটাই সহজ হল।

শিশুদের ক্ষেত্রে কিডনির অসুখের লক্ষণগুলি হল হাত-পা কিংবা মুখ ফুলে যাওয়া। প্রস্রাবের মাত্রা অত্যধিক বেড়ে যাওয়া বা কমে যাওয়া। এই মুহূর্তে চারটে ডায়লাসিসি বেড রয়েছে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথে। কিডনির অসুখের চিকিৎসার জন‌্য রয়েছে কুড়িটি বেড। নতুন এগারোতলা শিশু হাসপাতাল তৈরি করছে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথ। উদ্বোধন হতে আরও দু’বছর। তিনশো বেডের সে শিশু হাসপাতালে কিডনি অসুখের জনে‌্যও থাকবে গোটা পাঁচেক বেড। ইতিমধ্যেই তিনটি কিডনি প্রতিস্থাপন হয়েছে ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথের সহযোগিতায়।

[আরও পড়ুন: প্রসেনজিতের ‘স্কুপ’ সিরিজ বন্ধের দাবিতে আদালতে ছোটা রাজন, কী জানালেন বিচারপতি?]

ডা. অপূর্ব ঘোষ জানিয়েছেন, দরিদ্র পরিবারগুলিকে আমরা আর্থিক সহায়তা পাইয়ে দিয়েছি। অন‌্যত্র হয়েছে সেই প্রতিস্থাপন। নতুন শিশু হাসপাতাল তৈরি হলে সেখানেই শিশুদের কিডনি প্রতিস্থাপন সম্ভব হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement